Entertainment

৬টি সুপারহিট সিনেমায় অভিনয় করেছিলেন রাজু শ্রীবাস্তব, রয়ে গেল সেই স্মৃতি

কৌতুকশিল্পী হিসাবে তাঁকে গোটা দেশ চেনে। তিনি চলে গেলেন ৫৯ বছর বয়সে। রেখে গেলেন তাঁর কাজ। যার মধ্যে ৬টি সুপারহিট সিনেমাও রয়েছে।

কৌতুকশিল্পী হিসাবে তাঁর খ্যাতি প্রশ্নাতীত। সারাজীবন হেসেছেন, হাসিয়েছেন। তাঁর বুদ্ধি ও কৌতুকের মেলবন্ধনে মানুষ যেমন হেসেছেন, তেমন হাসির মধ্যে দিয়ে অনেক কথাই তুলে ধরেছেন অচিরেই। ভাবিয়েছেন মানুষকে। তাঁর বলার ধরনেই মানুষের হাসি থামত না।

এত মানুষকে হাসাতে পারা সেই মানুষটা বুধবার চলে গেলেন চিরতরে। রয়ে গেল তাঁর কাজ। তবে কেবল তাঁর হাস্যরসাত্মক স্ট্যান্ড আপ কমেডিই নয়, কানপুরের এই মধ্যবিত্ত পরিবারের সাধারণ ছেলেটি অভিনয় করেছিলেন ৬টি কালজয়ী সিনেমায়।

রাজু শ্রীবাস্তবকে প্রথম দেখা গিয়েছিল ১৯৮৮ সালে অনিল কাপুর ও মাধুরী দীক্ষিতের ‘তেজাব’ সিনেমায়। ভারতীয় বক্স অফিসে সাড়া ফেলে দেওয়া এক, দো, তিন গানের সেই সিনেমায় রাজু শ্রীবাস্তব অভিনয় করেছিলেন একজন অতিরিক্ত হিসাবে। ফলে তাঁকে পর্দায় দেখা গেলেও কেউ সেভাবে নজর করেননি। বা তিনিও নজরে পড়েননি।

তেজাবের পর তাঁকে দেখা যায় আর এক ইতিহাস তৈরি করা সিনেমা ‘ম্যায়নে পেয়ার কিয়া’-তে। ১৯৮৯ সালে সলমন খান এই সিনেমা দিয়েই চলচ্চিত্র জগতে পা রাখেন। বিপরীতে ছিলেন ভাগ্যশ্রী।

আজও এই সিনেমা ভারতীয় সিনেমার চর্চার বিষয়। সেই সিনেমায় এক ট্রাকের খালাসির চরিত্রে অভিনয় করেছিলেন রাজু। সিনেমায় তাঁর নাম ছিল শম্ভু।

Raju Srivastav
রাজু শ্রীবাস্তব, ছবি – সৌজন্যে – ইন্সটাগ্রাম – @rajusrivastavaofficial

১৯৯৩ সালে মুক্তি পায় শাহরুখ খানের ‘বাজিগর’। যেখানে এক অ্যান্টি হিরোর চরিত্রে শাহরুখ মাত করে দিয়েছিলেন। সেই সিনেমায় এক কলেজ পড়ুয়ার চরিত্রে দেখা যায় রাজু শ্রীবাস্তবকে।

বাজিগরে অভিনয় করার পর দীর্ঘ অপেক্ষা। ২০০১ সালে ফের রাজুকে দেখা গেল সিনেমার পর্দায়। গোবিন্দা ও জুহি চাওলা অভিনীত ‘আমদানি আঠান্নি খরচা রুপাইয়া’ সিনেমায় রাজুকে দেখা যায় বাবা চিনচিন চু-র চরিত্রে।

২০০৪ সালে ফের শম্ভু নামে আর এক চরিত্রে ফিরে এলেন রাজু। এবার তাঁকে দেখা গেল করিনা কাপুর, ঋত্বিক রোশন ও অভিষেক বচ্চন অভিনীত ‘ম্যায় প্রেম কি দিওয়ানি হুঁ’ সিনেমায়। যেখানে তিনি এক কৌতুকশিল্পী হিসাবেই অভিনয় করেন। করিনা কাপুরের বাড়ির পরিচারক হিসাবে দেখা যায় রাজুকে।

২০০৭ সাল। ততক্ষণে ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জের দৌলতে রাজু শ্রীবাস্তবকে চিনে ফেলেছেন দেশের মানুষ। ওই বছর মুক্তি পায় জার্নি বম্বে টু গোয়া: লাফটার আনলিমিটেড।

দ্যা গ্রেট ইন্ডিয়ান লাফটার চ্যালেঞ্জ-এ অংশ নেওয়া কৌতুকশিল্পীদের প্রথমসারির কয়েকজন এখানে অভিনয় করেন। যাঁদের মধ্যে ছিলেন প্রতিযোগিতায় প্রথম হওয়া সুনীল পাল। ছিলেন এহসান কুরেশি, আসিফ শেখরা। এই সিনেমায় অ্যান্থনি গঞ্জালভেজ চরিত্রে অভিনয় করেন রাজু। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button