National

পদ্ম সম্মানের তালিকায় ১০৬ জন, বাংলার ঝুলিতে সবমিলিয়ে ৪

বাংলার ঝুলিতে এল ৪টি পদ্ম সম্মান। এর মধ্যে ১টি মরণোত্তর। দেশে এবার ৬ জন পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হয়েছেন। যারমধ্যে ১ জন বাংলা থেকে।

এবছর পদ্ম সম্মানে ভূষিত দেশের মোট ১০৬ জন প্রথিতযশা ব্যক্তিত্ব। যাঁদের মধ্যে কয়েকজনকে মরণোত্তর পদ্ম সম্মান প্রদান করা হচ্ছে। এবার ৬ জন ব্যক্তিত্ব পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হয়েছেন। যার মধ্যে রয়েছেন পশ্চিমবঙ্গের ১ জন।

চিকিৎসা বিজ্ঞানে অবদানের জন্য দিলীপ মহলানবিশকে মরণোত্তর পদ্মবিভূষণ সম্মান প্রদান করা হচ্ছে। পদ্মভূষণ পাচ্ছেন ৯ জন। এছাড়া ৯১ জনকে পদ্মশ্রীর জন্য বিবেচিত করা হয়েছে।

পদ্মভূষণের তালিকায় বাংলার কোনও নাম নেই। তবে পদ্মশ্রীর তালিকায় জায়গা পেয়েছেন প্রীতিকণা গোস্বামী। শিল্পকলায় তাঁর অবদানের জন্য পদ্মশ্রী পাচ্ছেন তিনি।

এছাড়াও পশ্চিমবঙ্গের মঙ্গলকান্তি রায় শিল্পকলায় তাঁর অবদানের জন্য পদ্মশ্রীর জন্য বিবেচিত হয়েছেন। বাংলা থেকে ধনীরাম টোটো পদ্মশ্রী পাচ্ছেন। সাহিত্য ও শিক্ষায় তাঁর অবদানের জন্য এই সম্মান পাচ্ছেন তিনি।

এবার ৭ জন মরণোত্তর পদ্ম সম্মান পাচ্ছেন। পুরো তালিকায় ১৯ জন পদ্ম সম্মান প্রাপক নারী। উত্তরপ্রদেশের অন্যতম রাজনৈতিক ব্যক্তিত্ব মুলায়ম সিং যাদব এবার মরণোত্তর পদ্ম সম্মান পাচ্ছেন। তাঁকে পদ্মবিভূষণ সম্মানে ভূষিত করা হচ্ছে।

এবারের তালিকায় যৌথভাবে ৩ জনকে পদ্ম সম্মান দেওয়া হচ্ছে। এখানে ৩ জন বলতে সম্মানটা ৩টি হিসাবে বিবেচিত হবে। তবে ২ জন করে পাবেন এই সম্মান। ফলে ৬ জন ৩টি পদ্ম সম্মান পেতে চলেছেন।

প্রসঙ্গত প্রতিবছর প্রজাতন্ত্র দিবসের দিনই পদ্ম সম্মানের ঘোষণা হয়। যা প্রাপকদের প্রদান করা হয় মার্চ বা এপ্রিলে। রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতির হাত থেকে পুরস্কার গ্রহণ করেন পদ্ম সম্মান প্রাপকরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

News Desk

নীলকণ্ঠে যে খবর প্রতিদিন পরিবেশন করা হচ্ছে তা একটি সম্মিলিত কর্মযজ্ঞ। পাঠক পাঠিকার কাছে সঠিক ও তথ্যপূর্ণ খবর পৌঁছে দেওয়ার দায়বদ্ধতা থেকে নীলকণ্ঠের একাধিক বিভাগ প্রতিনিয়ত কাজ করে চলেছে। সাংবাদিকরা খবর সংগ্রহ করছেন। সেই খবর নিউজ ডেস্কে কর্মরতরা ভাষা দিয়ে সাজিয়ে দিচ্ছেন। খবরটিকে সুপাঠ্য করে তুলছেন তাঁরা। রাস্তায় ঘুরে স্পট থেকে ছবি তুলে আনছেন চিত্রগ্রাহকরা। সেই ছবি প্রাসঙ্গিক খবরের সঙ্গে ব্যবহার হচ্ছে। যা নিখুঁতভাবে পরিবেশিত হচ্ছে ফোটো এডিটিং বিভাগে কর্মরত ফোটো এডিটরদের পরিশ্রমের মধ্যে দিয়ে। নীলকণ্ঠ.in-এর খবর, আর্টিকেল ও ছবি সংস্থার প্রধান সম্পাদক কামাখ্যাপ্রসাদ লাহার দ্বারা নিখুঁত ভাবে যাচাই করবার পরই প্রকাশিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *