SciTech

প্রশান্ত মহাসাগরের তলায় সোনার ডিম পেলেন বিজ্ঞানীরা

সোনার ডিমের কথা গল্পের বইয়ের পাতায় একাধিকবার পড়েছেন অনেকে। কিন্তু চোখে দেখেছেন কি। এবার সোনার ডিম দেখতে পেলেন বিজ্ঞানীরা। যা দেখে তাঁরাও হতবাক।

সোনার ডিম রূপকথার গল্পে পাওয়া গেছে। অন্য গল্পেও লেখকের কল্পনায় জায়গা পেয়েছে নানারকম সোনার ডিম। কিন্তু তা যে সত্যি হতে পারেনা এটাই এতদিন সকলের জানা ছিল। এবার কিন্তু তাই সত্যি হয়ে গেল। যা দেখে কার্যত কিছুই বুঝে উঠতে পারছেন না তাবড় বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরাও এই সোনার ডিমের রহস্য উদঘাটন করতে অপারগ। তবে এ সোনার ডিম পাওয়া গিয়েছে। পাওয়া গিয়েছে প্রশান্ত মহাসাগরের তলায়।

আলাস্কার কাছে প্রশান্ত মহাসাগরের প্রায় ২ মাইল নিচে একটি ঘুমিয়ে থাকা আগ্নেয়গিরির ওপর গবেষণার কাজ চলছিল। সেই গবেষণা চলাকালীন সমুদ্রের তলদেশে নামতে হয়েছিল বিজ্ঞানীদের। তখনই একটা কোনায় সোনার বলের মত একটি বস্তু পড়ে থাকতে দেখেন বিজ্ঞানীরা।

যা দেখার পর দ্রুত সেখানে পৌঁছন তাঁরা। দেখেন হুবহু একটি সোনার বল। যা দেখে প্রাথমিকভাবে তাঁদের একটি ডিম বলেই মনে হয়েছে। তবে কিসের ডিম, কোথা থেকে এল, এমন ডিম হয় কিনা তার কোনও কিনারা বিজ্ঞানীরা করে উঠতে পারেননি।


এমন সোনার মত উজ্জ্বল ঝলমলে ডিমের মত গোলক বিজ্ঞানীদেরও মাথা গুলিয়ে দিয়েছে। ন্যাশনাল ওসিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন এই বিরলতম খোঁজ পেয়েছে।

গোলকটি ৪ ইঞ্চি ব্যাসের। গোলকের নিচের দিকের একটি অংশ ফাটা। তবে এটা কোনও প্রাণির ডিমই কিনা তা নিশ্চিত হতে সেটিকে জল থেকে তুলে আনার ব্যবস্থা করছেন বিজ্ঞানীরা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button