SciTech

কথায় কথায় হাড় ভেঙে যায়, ওজনটাই যা সামলানো গেলনা

হাড় ভেঙে যেতেই পারে কোনও প্রাণির। কিন্তু পৃথিবীতে এমন এক প্রাণি আছে যাদের অধিকাংশের হাড় ভাঙা হয়। কেন হাড় ভাঙা তাও এক অন্য কাহিনি।

যেসব প্রাণির হাড় রয়েছে তা কোনও আঘাত থেকে ভেঙে যেতেই পারে। মানুষের হলে তা জুড়ে নেওয়ার জন্য চিকিৎসা পদ্ধতি রয়েছে। অস্থি চিকিৎসকেরা রয়েছেন। পোষ্য বা গৃহপালিত প্রাণিদের জন্য পশু হাসপাতালেও হাড় জোড়া লাগানোর সুবিধা রয়েছে। কিন্তু যারা বনে জঙ্গলে প্রকৃতির মধ্যে থাকে তাদের হাড় কোনও কারণে ভাঙলে তা প্রাকৃতিক উপায়েই ফের জোড়া লাগে।

কিন্তু সে যে প্রাণিই হোক হাড় ভাঙার ঘটনা কদিচ কখনওই হয়। কিন্তু এই পৃথিবীতে এমন এক প্রাণি বিচরণ করছে যাদের হাড় কথায় কথায় ভেঙে যায়।

এমন নয় যে তারা খুব দুর্বল বা তাদের হাড়ের জোর কম। তারা বেশ মজবুত চেহারার প্রাণি। কিন্তু এদের সমস্যা হল এরা মাঝে মাঝেই গাছ থেকে পড়ে যায়।

গাছ থেকে নিচে পড়ে তারা আঘাত পায়। হাড় ভাঙে। গাছে উঠেই সাধারণত হাড় ভাঙার সমস্যার শিকার হয় এরা। কিন্তু গাছেও ওঠে। প্রাণিটির নাম শুনলে অবাক হবেন না যেন!


Orangutan
ওরাংওটাং, ছবি – সৌজন্যে – উইকিমিডিয়া কমনস

প্রাণিটি ওরাংওটাং। খুব যে সর্বত্র দেখতে পাওয়া যায় এমনটা নয়। তবে হিসাব বলছে ৫০ শতাংশের ওপর ওরাংওটাংয়েরই শরীরের হাড় ভাঙা থাকে। আর তার কারণ তাদের ভারী শরীর নিয়ে গাছ থেকে পড়ে যাওয়া।

কিন্তু তা সত্ত্বেও তারা প্রায়ই গাছে ওঠে। আর গাছ থেকে পড়ে হাড় ভাঙে। ওরাংওটাংদের মত এত হাড় আর কোনও প্রাণির ভাঙে না।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button