World

সমুদ্রের জলস্তর বাড়ছে দ্বিগুণ গতিতে, ২১০০-ই কি শেষ এই দেশে

সমুদ্রের জলস্তর বিশ্বজুড়েই বাড়ছে। দ্বীপ রাষ্ট্রগুলির জন্য তা আরও ভয়ংকর। প্রশান্ত মহাসাগরের ওপর এই দেশ কি ২১০০ শতাব্দীতেই শেষ? প্রশ্ন উঠছে।

বিশ্বজুড়েই সমুদ্রের জলস্তর বাড়ছে। যা অবশ্যই মানবসভ্যতার জন্য চিন্তার। জল বেড়ে যদি স্থলভাগে প্রবেশ করতে শুরু করে তবে তো শেষ মানবসভ্যতা!

হিসাব বলছে ২১০০ শতাব্দীতে পৌঁছে বিশ্বের জলস্তর ০.৬ মিটার বৃদ্ধি পাবে। কিন্তু তা সর্বত্র এক হবে না। কোথাও বেশি হবে তো কোথাও কম হবে।

দক্ষিণ পশ্চিম প্রশান্ত মহাসাগরের ওপর নিউজিল্যান্ড কিন্তু সেই বেশির দলে পড়ছে। যেখানে বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, জলস্তর বৃদ্ধি পাবে ঠিক দ্বিগুণ।

অর্থাৎ ২১০০ শতাব্দী ছুঁয়ে যখন বিশ্বের অন্য প্রান্তে ০.৬ মিটার বাড়বে জলস্তর, তখন নিউজিল্যান্ডে বাড়বে ১.২ মিটার সমুদ্রের জল। যা অবশ্যই একটি দ্বীপ রাষ্ট্রের জন্য চিন্তার।

কারণ সমুদ্র লাগোয়া এলাকা দিয়ে জল ঢোকার পুরো সম্ভাবনা তৈরি হয়ে যাবে। মনে করা হচ্ছে এমনটা যদি সত্যিই হয় তাহলে তা নিউজিল্যান্ডের ২ জনবহুল শহর অকল্যান্ড ও ওয়েলিংটনের বাসিন্দাদেরও মুশকিলে ফেলে দিতে পারে।

এই ধাক্কা আটকাতে এখনই পদক্ষেপ করার দরকার রয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা। তাঁরা এও জানাচ্ছেন যে যা সময় হাতে রয়েছে তা যথেষ্ট নয়।

কম সময়ের মধ্যেই দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে। যাতে নিউজিল্যান্ডকে সমুদ্রের থাবা থেকে বাঁচানো সম্ভব হয়। কারণ খতিয়ান আরও বলছে ২৩০০ শতাব্দীতে গিয়ে দেখা যাচ্ছে নিউজিল্যান্ডের স্থলভাগে ২ কিলোমিটার পর্যন্ত ঢুকে আসবে সমুদ্র। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.