National

আদালতের নির্দেশে হারানো চাকরি ফিরে পেলেন বৃহন্নলা

দীর্ঘ লড়াইয়ের পর পুলিশ কনস্টেবলের চাকরি পেলেন রাজস্থানের গঙ্গা কুমারী। ২০১৩-য় রাজ্য পুলিশের একটি বিজ্ঞাপন দেখে চাকরির আবেদন করেছিলেন গঙ্গা। লিখিত পরীক্ষায় পাশ করলেও মেডিক্যাল টেস্টে আটকে যান তিনি। পুলিশের চাকরিতে গঙ্গার কোনও জায়গা হবে না বলে জানিয়ে দেয় রাজস্থানের জেলা পুলিশ। অভিযোগ পুলিশের তরফে জানিয়ে দেওয়া হয়, কোনও বৃহন্নলা পুলিশের চাকরি পাওয়ার যোগ্য নন।

গঙ্গা কুমারী এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন জানান। গত সোমবার রাজস্থান হাইকোর্টের বিচারপতি নির্দেশ দেন, আগামী ৬ সপ্তাহের মধ্যে গঙ্গাকে পুলিশের চাকরিতে নিয়োগ করতে হবে। এমনকি ২০১৫ সাল থেকে তাঁর সমস্ত প্রাপ্য টাকাও মিটিয়ে দিতে হবে পুলিশ প্রশাসনকে।

আদালতের রায়ে শুধু গঙ্গাই স্বস্তির নিঃশ্বাস ফেলেননি, বৃহন্নলা হওয়ায় প্রতিপদে বঞ্চনা আর অপমানের শিকার এমন হাজার হাজার গঙ্গা কুমারী সুবিচার পেলেন। এক গঙ্গা কুমারীর উপযুক্ত পদক্ষেপ ও বিচারালয়ের সঠিক মূল্যায়ন গোটা বৃহন্নলা সমাজের জন্য উদাহরণ হয়ে রইল।

তবে একটা প্রশ্ন এখনও রয়ে গেল। আদালতের রায়ে চাকরি তো জুটল। কিন্তু সেখানে আত্মসম্মান নিয়ে টিকে থাকা, প্রতিদিন সেখানে ডিউটি করা, এগুলোর ক্ষেত্রে কোনও সমস্যায় পড়বেন না তো এই লড়াকু বৃহন্নলা। প্রশ্ন উঠছে। কিন্তু অনেকেই তার উত্তরও খুঁজে নিচ্ছেন। তাঁদের যুক্তি, যিনি এতদিন লড়াই করে অধিকার ছিনিয়ে নিতে পেরেছেন, তিনি কাজের জায়গায় সম্মানটাও নিজের জোরেই হয়তো ছিনিয়ে নেবেন।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button