National

রোদ থেকে বাঁচতে মাথা ঢাকল গোটা শহর

দেশের নানা প্রান্তে তাপপ্রবাহ বেড়ে চলেছে। টানা তাপপ্রবাহের পর কিছুটা স্বস্তির বার্তা শুনেছে রাজ্য। এরমধ্যেই সবুজ কাপড়ে মাথা ঢাকল রাজপথ।

লাগামছাড়া তাপপ্রবাহের কষ্ট ইতিমধ্যেই টানা টের পেয়েছেন দক্ষিণবঙ্গের মানুষ। অবশেষে তাঁরা একটু বৃষ্টির বার্তা পেয়েছেন। এখনও বৃষ্টি নামেনি। দেশের বিভিন্ন অংশেও তাপপ্রবাহ মাত্রা ছাড়া অবস্থায় পৌঁছে গেছে। লাফিয়ে চড়ছে পারদ। এই অবস্থায় মানুষকে রক্ষা করতে এবার এক অনন্য উপায় বার করল সমুদ্র নগর প্রশাসন।

শহরের বিভিন্ন রাস্তার মোড়ে মোড়ে এক অভিনব সবুজ আস্তরণের বন্দোবস্ত করেছে তারা। সবুজ কাপড় লম্বা করে টাঙিয়ে দেওয়া হচ্ছে পিচ ঢালা রাস্তার ওপর।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

অনেকটা রাস্তাই পুরোটা ঢেকে এই সবুজ কাপড় টাঙানো হচ্ছে। কারণ যাঁরা যে গাড়িতেই থাকুন না কেন, রাস্তার মোড়ে সিগনালে দাঁড়ালে তাপপ্রবাহের গরম আরও অসহ্য হয়ে উঠছে।

এই অবস্থায় সিগনালে অপেক্ষার সময় যাতে কিছুটা হলেও মানুষের স্বস্তি মেলে তাই রোদ রাস্তায় পড়া রুখে দিতে সবুজ কাপড় টাঙিয়ে দেওয়া হয়েছে পুদুচেরির বিভিন্ন রাস্তার মোড়ে।

পুদুচেরির পিডব্লিউডির তরফে এই বন্দোবস্ত করা হয়েছে। এরফলে এখন বিভিন্ন সিগনালে গাড়ি দাঁড়ালে আর মাথার ওপর রোদ পড়ছে না। বরং একটা সবুজে আভা এসে পড়ছে গায়ে। রাস্তা মুড়ে সেখানে সেই সবুজ আভার স্পর্শ।

এই অভিনব ভাবনার কথা সারা দেশে ছড়িয়ে পড়েছে। এমনকি ভিনদেশেও এই ভাবনার তারিফ হচ্ছে। পুদুচেরির মানুষও বেজায় খুশি এই সবুজে। পথচলতি মানুষও কিছুটা সময় এই সবুজের তলায় জিরিয়ে নিচ্ছেন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button