National

আর একদিন, শহরে আছড়ে পড়বে অতিকায় ঢেউ

যা হওয়ার ১ দিনের মধ্যেই হবে। যে ঢেউ আছড়ে পড়তে চলেছে তাতে ক্ষয়ক্ষতি কোথায় গিয়ে দাঁড়াবে কেউ জানেন না। তবে ইতিমধ্যেই তৈরি শহর প্রশাসন।

অতিকায় বর্ধিষ্ণু শহরে আছড়ে পড়তে চলেছে অতিকায় ঢেউ। রবিবার সন্ধেয় জোয়ারের সময় তা আছড়ে পড়ার কথা। তার আগেই শহরবাসীকে বিষয়টি নিয়ে সতর্ক করেছে পুরসভা। ঢেউয়ের উচ্চতা হতে পারে ৪.২৪ মিটার। যা অবশ্যই ধ্বংসাত্মক চেহারা নিতে পারে।

কোনওভাবেই সমুদ্রের ধারে কাছে না যেতে পরামর্শ দেওয়া হয়েছে শহরবাসীকে। কারণ সপ্তাহান্তে শহরের বহু মানুষই মুম্বই শহরের জুহু সহ বিভিন্ন সমুদ্রসৈকতে অবসর কাটাতে হাজির হন। ফলে সমুদ্রসৈকতগুলিতে প্রচুর মানুষের ভিড় থাকে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

সেই সঙ্গে মুম্বই শহরে সারাবছরই কম বেশি পর্যটকের ভিড় লেগে থাকে। গেটওয়ে অফ ইন্ডিয়ার আশপাশেও বহু মানুষ ছুটির মেজাজে ভিড় জমান। সেখানেও কাউকে যেতে দেওয়া হবেনা রবিবার।

মানুষকে সমুদ্র থেকে দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। কারণ যখন ঢেউ আছড়ে পড়বে তখন তা কতটা ভয়ংকর হতে পারে তা এখনও অনুমেয় নয়। মানুষের যাতে কোনও ক্ষতি না হয় সেজন্য মুম্বইয়ের পুলিশ প্রশাসনকে তৈরি রাখা হয়েছে। তৈরি আছে দমকলও।

সমুদ্রের ধারে বসবাসকারীদেরও নিরাপদ দূরত্বে সরে যেতে বলা হয়েছে। মুম্বই শহরের একটা অংশে মৎস্যজীবীদের বাস। তাঁদেরও সতর্ক থাকতে বলা হয়েছে।

তাঁদের মাছ ধরার নৌকাগুলিকে সমুদ্রের ধার থেকে সরিয়ে নিয়ে যেতে বলা হয়েছে। যাতে সেগুলির বড় কোনও ক্ষতি না করতে পারে এই দানব ঢেউ।

এখন এই অতিকায় ঢেউ আছড়ে পড়ার অপেক্ষা। যেদিকে কড়া নজর রেখেছে মুম্বইয়ের বৃহন্মুম্বই পুরসভা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button