National

গাড়ি হোক বা বাগান, সামান্য জল ঢাললেই ৫ হাজার টাকা জরিমানা

সে কারও গাড়ি হতে পারে, কারও বাগান হতে পারে, মোটকথা সামান্য জলের ছোঁয়া লাগলেও ৫ হাজার টাকা জরিমানা গুনতে হবে শীতাতপের শহরে।

কলের জল নিয়ে এতটুকু ভুল পদক্ষেপ গুনে গুনে ৫ হাজার টাকার জরিমানার মুখে ফেলে দিতে পারে। কেমন ভাবে তা হবে? কেউ যদি গাড়িটা নোংরা হয়েছে বলে ধোয়ার চেষ্টা করেন, আবার ধরা যাক যদি কারও বাগান আছে এবং সেখানে জল দেওয়ার চেষ্টা করেন। এমনকি শহরে কোনও ফোয়ারাও সক্রিয় থাকবেনা।

কোনও নির্মাণ কাজে সামান্য জলও ব্যবহার করা যাবেনা। রাস্তা ধোয়া যাবেনা। এমনকি শপিং মল বা সিনেমাহলে পান করার জন্য জল বাদ দিয়ে আর কোনও অন্য কাজে জলের ব্যবহার করা যাবেনা।

এসবের অন্যথা হলেই ৫ হাজার টাকা জরিমানার মুখে পড়তে হবে। একবার ৫ হাজার টাকা দিয়ে যদি ফের পরদিন সেই কাজ করতে দেখা যায়, তাহলে প্রতিদিন আরও ৫০০ টাকা করে জরিমানা গুনতে হবে।

এটাই এখন বেঙ্গালুরু শহরের জল সরবরাহ ও নিকাশি বোর্ডের সাম্প্রতিকতম ফতোয়া। যা মানার ক্ষেত্রে এতটুকু ঢিলে দিতে রাজি নয় বোর্ড।


বেঙ্গালুরু শহরে এখন স্থানীয় ও বাইরে থেকে সে শহরে কর্মসূত্রে পৌঁছনো মানুষের মোট সংখ্যা ১ কোটি ৪০ লক্ষ। এঁরা এখন সকলেই বেঙ্গালুরুর বাসিন্দা।

এদিকে বেঙ্গালুরু দীর্ঘদিন সেভাবে বৃষ্টি না পাওয়ায় সেখানে মাটির তলার জলস্তর অনেক নিচে পৌঁছে গেছে। শহরে জলাভাব চরমে পৌঁছেছে।

এই পরিস্থিতিতে এখন শহরের মানুষজনকে পানীয় জলটুকু নিয়মিত দিতে পারাটাই একটা চ্যালেঞ্জ হয়ে উঠেছে জল সরবরাহ দফতরের কাছে। তাই পানীয় জলের সমস্যা যাতে তৈরি না হয় সেজন্য বাকি আর সব ক্ষেত্রে জল ব্যবহার আপাতত নিষিদ্ধ ঘোষণা হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button