National

রং করে নয়, প্রকৃতির নানা রংয়ে ভরে যেতে চলেছে ২০টি ফ্লাইওভার

কোনও রং সংস্থার রং দিয়ে রঙিন করে তোলা নয়, ২০টি ফ্লাইওভার রঙিন হয়ে উঠতে চলেছে প্রকৃতির দেওয়া মন ভাল করা সব রংয়ে।

ফ্লাইওভার ছাড়া এখন বড় শহর ভাবাই যায়না। শহর ব্যস্ত হয়েছে। গাড়ি বেড়েছে। তার সঙ্গে তাল মিলিয়ে চাই রাস্তা। রাস্তার ওপর দিয়ে বা জলভাগের ওপর দিয়ে একের পর এক তাই এখন ফ্লাইওভার তৈরি হচ্ছে সর্বত্র। যা যাতায়াতকে অনেক সহজ করে দিয়েছে।

ফ্লাইওভারের উপর দিয়ে যাওয়ার সময় যানবাহনে বসা যাত্রীদের যাতে চোখের আরাম হয় এবার সেদিকে নজর দিল বৃহন্মুম্বই পুরসভা। সহজ কথায় মুম্বই শহরের পুরসভা এবার শহরের ২০টি ফ্লাইওভারকে রংয়ের ছোঁয়ায় রঙিন করে তুলতে চলেছে। তবে তার জন্য তারা কোনও সংস্থার রংকে বেছে নেয়নি। বরং বেছে নিয়েছে বোগেনভিলিয়াকে।

মুম্বইয়ের ২০টি ফ্লাইওভারের মাঝে থাকা চওড়া ডিভাইডার ধরে নানা রংয়ের বোগেনভিলিয়া গাছের টব বসাতে চলেছে পুরসভা। ২ হাজার এমন গাছের টব বসতে চলেছে ২০টি ফ্লাইওভারে।

টবের গাছ বোগেনভিলিয়া হলেও তার রং হবে আলাদা আলাদা। যা ছড়িয়ে থাকবে ডিভাইডার জুড়ে। যাতায়াতের পথে এই রঙিন বোগেনভিলিয়ার অপরূপ রূপ মন ভাল করে দেবে যাত্রীদের।

শহরে হওয়া একটি ৩ দিন ব্যাপী ফুলের প্রদর্শনীতে এত মানুষের ভিড় জমেছিল যে তা দেখেই উৎসাহটা পান পুরসভার কর্মকর্তারা। তারপর সময় নষ্ট না করে সিদ্ধান্তও নিয়ে ফেলেন।

Bougainvillea
বোগেনভিলিয়া বা কাগজ ফুল, ফাইল ছবি

মুম্বই পথ দেখালেও এখন কলকাতা সহ দেশের নানা প্রান্তেই শহরে শহরে এমন ফ্লাইওভারের ছড়াছড়ি। সেখানে যাত্রীদের চোখের আরাম দিতে এমন গাছ লাগানোর পরিকল্পনা কিন্তু মানুষকে আনন্দ দেবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button