National

এও সম্ভব, দেশের কোথায় সমুদ্রের ঢেউয়ের তালে খেলে স্নান করল সিংহ

সমুদ্রে একের পর এক ঢেউ আছড়ে পড়ছে বালুকাবেলায়। সেখানে স্নান করতে দেখা গেল এক সিংহকে। দেশের কোথায় ঘটল এমন অবাক করা ঘটনা।

সমুদ্রের ধারে যেসব পাখি থাকে তারা বা সামুদ্রিক প্রাণিরা সমুদ্রের জলে স্নান করতে অভ্যস্ত। এমনকি কেউ যদি কোনও বিচে তাঁর পোষ্যকে নিয়ে বেড়াতে যান, তাহলে অনেক সময় পোষ্যকে তাঁরা ঢেউয়ের জলে একটু ভিজিয়েও নেন। কিন্তু সদিচ্ছায় সমুদ্রের জলে স্নান করতে মানুষ ছাড়া আর কোনও স্থলচরকে বিশেষ দেখা যায়না।

সুন্দরবনের মত জায়গায় সমুদ্র না হলেও খাঁড়ি বা নদীতে বাঘকে জলে নামতে দেখা যায়। কিন্তু সিংহকে সমুদ্রের জলে আয়েশ করে স্নান করতে কেউ দেখেছেন কি?

বোধহয় এমন বিরলতম দৃশ্যের সাক্ষী খুঁজে পাওয়াও বিরল। কিন্তু সেই দৃশ্যই এবার দেখলেন সকলে। ক্যামেরার ফ্রেমে এই বিরলতম দৃশ্য ধরা পড়েছে।

গুজরাটের জুনাগড়ে আরবসাগরের ধারে ঢেউয়ের তালে তালে এক এশিয়াটিক লায়নকে চুটিয়ে স্নান করতে দেখা গেছে। ঢেউয়ের সঙ্গে তাকে খেলতেও দেখা গেছে। এমনটা যে সম্ভব তাই অনেকে বিশ্বাস করতে পারছেন না।

সিংহ সমুদ্রের ধারে বড় একটা আসেনা। এলেও স্নান তো নয়ই। কিন্তু এ সিংহ সমুদ্রের ধারে পৌঁছে দিব্যি স্নান করে নিল সাধ মিটিয়ে। এই বিরলতম ছবি ঠিক কবে তোলা হয়েছে সেই তারিখটি অবশ্য জানা যায়নি। তবে এই ছবিটি সোশ্যাল মিডিয়ায় তোলপাড় ফেলে দিয়েছে।

প্রসঙ্গত ভারতে ২০২০ সালের খতিয়ান অনুযায়ী এশিয়াটিক লায়নের সংখ্যা ৬৭৪। যার মধ্যে এপ্রিল ২০২২ সাল থেকে ৩১ জানুয়ারি ২০২৩-এর মধ্যে ১০০টি সিংহের মৃত্যু হয়। যার মধ্যে ১১টি সিংহের মৃত্যু ছিল অস্বাভাবিক। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button