National

সাধারণের জন্য টয়লেটে ২টি পাশাপাশি প্যান, ছবি দেখে মাথায় হাত সকলের

সাধারণ মানুষের যাতে সমস্যা না হয় সেজন্য শৌচালয় বা টয়লেট। তাও আবার সরকারি অর্থে। আর সেখানেই একটি ছবি সকলের চোখ কপালে তুলে দিয়েছে।

সরকার সাধারণ মানুষের সুবিধার্থে অনেক শৌচাগার নির্মাণ করে। যাতে বাড়ির বাইরে মানুষের সমস্যা না হয়। এই শৌচাগারটিও তৈরি হয়েছে সরকারি অর্থে। সেজন্য খাতায় কলমে ১০ লক্ষ টাকাও খরচ হয়েছে।

কিন্তু সেই শৌচাগারের পাশাপাশি ২টি প্যানের ছবি সকলের চোখ কপালে তুলে দিয়েছে। ছবিতে দেখা গেছে ২টি প্যান পাশাপাশি বসানো হয়েছে। ২টি একসঙ্গে একই সময়ে ২ জন মানুষ ব্যবহারও করতে পারেন। কিন্তু চাইলেও কি তা সম্ভব!

২টি প্যানের মাঝে কোনও সামান্য দেওয়ালটুকুও নেই। সেক্ষেত্রে ২ জনকে পাশাপাশি বসতে হয় শৌচকর্ম করার জন্য। যা শুধু অশোভনই নয়, অভব্য ও অস্বাস্থ্যকর। কোনও সুস্থ মানুষের পক্ষে কি এভাবে পাশাপাশি বসে শৌচকর্ম করা সম্ভব! সে প্রশ্নও উঠেছে ছবিটি দেখার পর।

এদিকে এই শৌচাগারের ছবি ইন্টারনেটে ছড়িয়ে পড়তেই তা নিয়ে সমালোচনার ঝড় ওঠে। বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করে যে সরকারি অর্থে এটা কি তৈরি করা হয়েছে? বিভিন্ন মহলে সমালোচনার ঝড় গিয়ে লাগে প্রশাসনিক আধিকারিকদের গায়েও।


উত্তরপ্রদেশের বাস্তি জেলার গৌড় ধুন্ধা গ্রামে একটি বিশ্রামাগারে সাধারণের জন্য এই শৌচাগার নির্মাণ করা হয়েছে। স্থানীয় ভাষায় ‘ইজ্জত ঘর’-এর এমন অবস্থা দেখে দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন জেলার পঞ্চায়েত রাজ আধিকারিক।

দ্রুত সেটি নতুন করে নির্মাণেরও নির্দেশ এসেছে। এটি তৈরির দায়িত্ব যাঁর ওপর বর্তেছিল তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা হচ্ছে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button