National

এবার সবুজ দোতলা বাস গড়াবে শহরের রাস্তায়

নতুন বছরের শুরুতেই নতুন দর্শনের দোতলা বাস পেতে চলেছে শহর। কার্যত নতুন বছরের উপহার হিসাবে নয়া পরিবহণ পেতে চলেছেন শহরবাসী।

নতুন বছরে নতুন উপহার। অবশ্যই যে কোনও শহরবাসীর জন্য সেটা আনন্দের। শহরের পরিবহণ মাধ্যম যদি সেই উপহারের হাত ধরে উন্নত হয় তাহলে তো আরও ভাল। সেটাই হচ্ছে। দোতলা বাস চালু হচ্ছে শহরে। তাও আবার ই-বাস অর্থাৎ ইলেকট্রিক বাস।

তার মানে বাস চলবে ঠিকই, তবে দূষণ কণামাত্রও ছড়াবে না। এতে শহরের বাতাস আরও দূষণমুক্ত হবে। সেইসঙ্গে দোতলা বাসগুলি দেখতেও একদম আধুনিক। সুযোগ সুবিধাও আধুনিক। সেইসঙ্গে দোতলা হওয়ায় যাত্রী সংখ্যাও বেশি হলে সমস্যা হবে না।

এক সময় কলকাতার রাস্তায় দোতলা বাস ছিল শহরবাসীর অন্যতম ভরসা। সেই দোতলা বাস এখন ইতিহাস। তবে এবার মায়ানগরী মুম্বইতে এই নতুন দোতলা বাস চালু ফের বিভিন্ন শহরে দোতলা বাস চালুর পথ খুলল।

আগামী ১৪ জানুয়ারি এই নতুন দোতলা বাস মুম্বইয়ের পথে নামবে। পরিচালনে রয়েছে বেস্ট। ধাপে ধাপে নতুন দোতলা বাস নতুন নতুন রুটে চালু করবে বেস্ট। সেইজন্য প্রস্তুতিও শুরু হয়েছে। আপাতত ১৪ জানুয়ারি ১০টি বাস দিয়ে এই ইলেকট্রনিক দোতলা বাস পথচলা শুরু করছে।


প্রসঙ্গত মুম্বই শহরে ক্রমশ ইলেকট্রিক গাড়ির সংখ্যা বাড়ানোর দিকে নজর দিয়েছে সেখানকার পুরসভা। সেই লক্ষ্যেই এবার রাস্তায় নামছে দোতলা বাস। বাসগুলি পথে নামলে মুম্বইবাসীর পক্ষে শহরের এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত যাতায়াতে সুবিধা বাড়বে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button