National

নভেম্বর থেকে বদলে যাচ্ছে গাড়িতে বসার নিয়ম, জানিয়ে দিল মায়ানগরীর পুলিশ

নভেম্বর মাস থেকে গাড়িতে বসার নিয়ম যাচ্ছে বদলে। না মানলে মোটা অঙ্কের জরিমানাও গুনতে হবে। স্পষ্ট করে দিয়েছে শহরের প্রশাসন।

গাড়িতে যাতায়াতের বেশকিছু নিয়ম রয়েছে। তার মধ্যে একটি অবশ্যই সিট বেল্ট। চালকের আসনে যিনি থাকবেন তিনি তো বটেই এমনকি তাঁর পাশে যিনি বসবেন তাঁকেও সিট বেল্ট লাগাতেই হবে।

গাড়ির চালক বা তাঁর পাশে বসা আরোহী সিট বেল্ট না লাগালে গাড়ি থামিয়ে মোটা অঙ্কের জরিমানার নিয়ম দেশের সর্বত্রই রয়েছে। এবার কিন্তু আরও কঠোর হচ্ছে নিয়ম। মায়ানগরী মুম্বইতে এবার জারি হয়েছে আরও কড়া আইন। যা ১ নভেম্বর থেকে গাড়িতে চড়া সকলকে মেনে চলতেই হবে।

এখন গাড়ির সামনে বসা চালক ও আরোহী সিট বেল্ট লাগাতে বাধ্য থাকলেও পিছনের সিটে বসা আরোহী সিট বেল্ট ইচ্ছে হলে ব্যবহার করছিলেন। এমনকি অনেক গাড়িতে পিছনের সিটের আরোহীদের জন্য সিট বেল্টই ছিলনা। এবার আর তা করা যাবেনা।

গাড়ির যেখানেই আরোহী বসুন না কেন, তাঁকে সিট বেল্ট লাগাতেই হবে। যেসব গাড়িতে সব সিটের আরোহীর জন্য আলাদা আলাদা সিট বেল্টের বন্দোবস্ত নেই, সেসব গাড়ির মালিককে দ্রুত সেই বন্দোবস্ত করে নিতেও বলা হয়েছে মুম্বই ট্রাফিক পুলিশের তরফে।


তবে এটা পরিস্কার করে দেওয়া হয়েছে যে ১ নভেম্বর থেকে এই নিয়ম বলবত হচ্ছে। আর তারপর আর কোনও ওজর আপত্তি শোনা হবেনা। মোটা অঙ্কের জরিমানা গুনতে হবে।

কিছুদিন আগেই প্রবল গতিতে থাকা গাড়ি দুর্ঘটনায় মারা গেছেন বিখ্যাত শিল্পপতি সাইরাস মিস্ত্রি। তার আগে পথ দুর্ঘটনাতেই মৃত্যু হয়েছিল মহারাষ্ট্র রাজনীতির অন্যতম মুখ বিনায়ক মেতে-র। তারপরই এই নতুন নিয়ম যথেষ্ট তাৎপর্যপূর্ণ পদক্ষেপ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button