National

এবার লোহা দিয়ে লোহা কাটা শুরু করল পুলিশ, তবে খালি হাতে নয়

পুলিশের খাতায় নাম থাকা হিস্ট্রি শিটাররা এখন পুলিশের বড় ভরসা হয়ে উঠেছে। তারাই এখন পুলিশকে অপরাধ দমনে দিশা দেখাচ্ছে। বদলে পাচ্ছেও অনেক কিছু।

পুলিশের খাতায় হিস্ট্রি শিটাররা হল আসলে দাগি অপরাধী। অনেকগুলি অপরাধে নাম থাকার পর তার নামের পাশে হিস্ট্রি শিটার তকমা জুড়ে দেয় পুলিশ। যাতে বোঝা যায় যে সে মামুলি অপরাধী নয়। এবার সেই হিস্ট্রি শিটাররাই পুলিশের বড় ভরসা হয়ে উঠেছে।

পুলিশ অনেক সময় আধুনিক প্রযুক্তিকে কাজে লাগিয়ে ইলেকট্রনিক সার্ভেল্যান্স বা বৈদ্যুতিন নজরদারির মাধ্যমে অপরাধীদের গতিবিধির ওপর নজর রাখে। কিন্তু পুলিশের এই নজরদারি কীভাবে এড়াতে হয় তা বেশ ভালই শিখে গেছে অপরাধীরা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ফলে পুলিশের পক্ষে তাদের গতিবিধির ওপর নজর রাখা মুশকিল হচ্ছে। তার ওপর তারা ঠিক কি পরিকল্পনা করছে তা আগে থেকে জানা অসম্ভব। এক্ষেত্রে উত্তরপ্রদেশের সাহারানপুর পুলিশ ভরসা করছে কুখ্যাত অপরাধীদেরই।

কুখ্যাত অপরাধীদের পুলিশ অফার হিসাবে জানাচ্ছে, কোনও অপরাধের পরিকল্পনা সম্বন্ধে খবর দিলে তাদের নামের পাশ থেকে মুছে দেওয়া হতে পারে হিস্ট্রি শিটার তকমা।

এমনকি যে সব অপরাধের সঙ্গে যুক্ত মানুষজন নিজেদের বদলে স্বাভাবিক জীবনে ফিরতে চাইছে তাদের ঋণের ব্যবস্থা করে দেবে পুলিশ। দরিদ্র পরিবারগুলিকে অর্থ সাহায্যও দেবে।

তবে শর্ত একটাই, অপরাধ জগতে কি চলছে তার খবর তাদের জানাতে হবে। কোথায় কি চলছে তার খবর রাখার জন্য পুলিশের বড় ভরসা তাদের ইনফরমার বা খবরিরা। অপরাধ জগতের খবর পেতে তাই অপরাধীদেরই কাজে লাগানো শুরু করল সাহারানপুর পুলিশ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *