National

এবার ৫৮ হাজার গ্রামে ঢোল, করতাল, হারমোনিয়াম পাঠাবে সরকার

সিদ্ধান্ত গ্রহণ করা হয়ে গিয়েছে। এবার পাঠানো শুরু বাকি। ৫৮ হাজার গ্রামে বিভিন্ন বাজনা পাঠাবে সরকার। বিশেষ কারণকে মাথায় রেখেই এই সিদ্ধান্ত।

গ্রামে গ্রামে পৌঁছে যাবে ঢোল, করতাল, হারমোনিয়াম সহ নানা ধরনের বাজনা। এসব বাদ্যযন্ত্র পাঠাবে সরকার নিজে। মোট ৫৮ হাজার গ্রামে এই বাজনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

গ্রামে গ্রামে হারিয়ে যেতে বসেছে লোকগীতি। দেশের সনাতনি সংস্কৃতির অঙ্গ এই লোকগীতি। যাকে জীবিত রাখতে গ্রামের মানুষদের কাছে পাঠানো হচ্ছে বাজনা। যাতে গ্রামে গ্রামে বিভিন্ন ধরনের লোকগীতির চর্চা বাড়ে। মানুষ অবসরে গান বাজনায় মেতে উঠতে পারেন।

আবার গ্রামে যাঁরা লোকগীতি চর্চা করেন, তাঁরা আরও উৎসাহ পাবেন এই উদ্যোগে। আরও মন দিয়ে লোকগীতি চর্চার সুযোগ পাবেন তাঁরা।

উত্তরপ্রদেশের সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জয়বীর সিং এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি জানিয়েছেন উত্তরপ্রদেশের ৫৮ হাজার গ্রামে এই বাজনা পাঠাবে রাজ্যসরকার।

উত্তরপ্রদেশের নিজস্ব কিছু পল্লীগীতি রয়েছে। যার বেশ কিছু এখন হারানোর মুখে। রাজ্যের সেই পল্লীগীতি সংস্কৃতিকে গ্রামে গ্রামে পৌঁছে দিতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এঁদের মধ্যে আবার যে বা যাঁরা ভাল গান গাইবেন তাঁদের রাজ্যসরকারের আয়োজনে হওয়া বিভিন্ন মেলা বা অনুষ্ঠানে পল্লীগীতি গাওয়ার জন্য ডেকে পাঠানো হবে। এতে তাঁরা উৎসাহ পাবেন।

গ্রামের পঞ্চায়েতে এই লোকগীতির আয়োজন করা হবে। পুরো আয়োজন সম্পূর্ণ করতে একটি সংস্কৃতি বিদ্যালয়কে দায়িত্ব দেওয়া হয়েছে। তারাই এই বাজনা পাঠানোর বিষয়টি সঠিকভাবে হচ্ছে কিনা তার দেখভালে থাকছে। আগামী দিনে উত্তরপ্রদেশের রাস্তায় হেঁটে বাংলাতেও এমন শুরু হতেই পারে বলে মনে করছেন সঙ্গীত প্রিয় বাংলার মানুষ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.