National

সন্তানের জন্ম দেওয়ার অপেক্ষায় মা, ৫৪ দিন বন্ধ হাইওয়ে তৈরির কাজ

সন্তানের জন্ম দেওয়ার জন্য অপেক্ষায় রয়েছে মা। যা কার্যত স্তব্ধ করে দিল হাইওয়ে তৈরির কাজ। ৫৪ দিনের জন্য থমকে ৪ লেন তৈরির কাজকর্ম।

কাজ এগোচ্ছিল দ্রুত গতিতেই। ৪ লেনের রাস্তা তৈরি হবে। ২টি আপ এবং ২টি ডাউন। রাস্তা তৈরির জন্য সেই পথে যা পড়ে তা কিছুটা হলেও কাটতে বা ভাঙতে হয়। এভাবেই রাস্তা নির্মাণের কাজ পৌঁছেছিল একটি কালভার্টের কাছে।

স্থির হয় কালভার্টটি ভাঙতে হবে। সেইমত শ্রমিকরা কাজ শুরু করতে তাঁদের নজরে পড়ে কালভার্টের নিচে একটি গর্ত মত জায়গায় একটি পাইথন শুয়ে আছে।

অতিকায় এক পাইথন দেখতে পেয়ে তাঁরা ছোটেন উর্ধ্বতন কর্তৃপক্ষকে খবর দিতে। তাঁরা খবর পাওয়ার পর সর্প বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করেন। দ্রুত সেখানে হাজির হন এক স্থানীয় সর্প বিশেষজ্ঞ।

তিনি সব দেখে জানান ওই মা পাইথনটি ডিম পেড়েছে। এখন অপেক্ষা করছে কখন সেগুলি ফুটে পাইথনের ছানা বার হয়। ২৪টি ডিমের কাছে সে বসে আছে। এই অবস্থায় মা পাইথনকে এতটুকু জ্বালাতন করা অনুচিত।

গত মার্চ মাসের তৃতীয় সপ্তাহে এই পাইথনের ডিম ফুটে ছানা হওয়ার বিষয়টি নজরে আসার পর বিশেষজ্ঞদের পরামর্শ মেনে ওই পাইথনকে নিশ্চিন্তে সন্তানের জন্মের জন্য অপেক্ষা করতে দিয়ে বন্ধ করা হয় হাইওয়ে নির্মাণের কাজ। তারপর ৫৪ দিন টানা বন্ধ ছিল কাজ।

এরমধ্যে ডিম ফুটে ছোটছোট ইন্ডিয়ান রক পাইথনের ছানা জন্ম নিয়েছে। কিছু তত্ত্বাবধানে রয়েছে স্থানীয় সর্প বিশেষজ্ঞের। বাকি ১৫টিকে জঙ্গলে ছাড়া হয়েছে। কেরালার কাসারগোড়ে ওই রাস্তা নির্মাণের কাজ অবশেষে গত সোমবার শুরু হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.