National

দেশে এই প্রথম, একটি জেলার প্রতিটি গ্রামে তৈরি হল পাঠাগার

দেশে এই প্রথম এমন এক জেলার কথা সামনে এল যেখানে প্রতিটি গ্রামে একটি করে সাধারণ পাঠাগার তৈরি করা হল। এটা অবশ্য ছাত্রছাত্রীদের জন্য বড় পদক্ষেপ।

পড়া ও জানার ইচ্ছে থাকলেও সবসময় সব কিছু হাতের কাছে পাওয়া যায়না। মূলত বই। যে বই ছাত্রছাত্রীরা চাইছেন সবসময় তা কেনাও সম্ভব হয়না। তাই অনেক সময় জানার ইচ্ছেটাই কালের গর্ভে হারিয়ে যায়।

এমন যদি হয় যে সব ছাত্রছাত্রী যৎসামান্য খরচে পড়তে পারবেন, তাহলে পড়ার ও জানার প্রতি অনেক ছাত্রছাত্রীই উৎসাহ পাবেন। এজন্যই তৈরি হয়েছিল লাইব্রেরি বা পাঠাগার ধারনা।

এবার ভারতে এমন এক জেলা পাওয়া গেল যেখানে প্রতিটি গ্রামে তৈরি হল পাঠাগার। সেই সাধারণ পাঠাগারে যে কোনও ছাত্র বা ছাত্রী সদস্য হয়ে বই পড়তে পারবেন। শিক্ষা ক্ষেত্রে এ এক বড় পদক্ষেপ। দেশে এই প্রথম এমন এক জেলা হল যে জেলার প্রতিটি গ্রামে পাঠাগার তৈরি হল।

ঝাড়খণ্ডের জামতারা জেলার সব গ্রাম পঞ্চায়েতের অধীনে একটি করে সাধারণ পাঠাগার তৈরি হয়েছে। জামতারায় ৬টি ব্লকে ১১৮টি গ্রাম রয়েছে। এই গ্রামগুলিতে যথেষ্ট বইপত্র সম্বলিত পাঠাগার তৈরি হয়েছে।

ছাত্রছাত্রীরা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই পাঠাগার ব্যবহার করতে পারবেন। শুধু বই পড়াই নয়, এখানে কেরিয়ার কাউন্সিলিংয়েরও ব্যবস্থা করা হয়েছে। রয়েছে মোটিভেশনাল ক্লাস। সবই বিনামূল্যে।

এমনকি আইএএস এবং আইপিএস আধিকারিকরাও এখানে সুযোগ ও সময় পেলে এসে ছাত্রছাত্রীদের পড়াচ্ছেন। বর্তমানে সব মিলিয়ে ৩৫০ জন শিক্ষক প্রায় ৫ হাজার ছাত্রছাত্রীকে প্রশিক্ষণ দিচ্ছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.