National

কত টাকা দিয়ে কিনতে হবে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকা

বুধবার থেকে শুরু হয়েছে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ। বেসরকারি ও সরকারি, ২ জায়গা থেকেই মিলবে টিকা। তবে দাম পড়বে আলাদা আলাদা।

দেশজুড়ে শুরু হয়েছে ১২ থেকে ১৪ বছর বয়সীদের করোনা প্রতিষেধক টিকাকরণ। বুধবার থেকে শুরু হওয়া এই টিকার দামও ধার্য হয়েছে। হায়দরাবাদের সংস্থা বায়োলজিক্যাল ই এই টিকা তৈরি করেছে।

১২ থেকে ১৪ বছর বয়সীদের কেবল এই সংস্থার তৈরি করবিভ্যাক্স টিকাই দেওয়া হচ্ছে। এতদিনের মত এক্ষেত্রেও বেসরকারি ক্ষেত্র থেকে এই টিকা নেওয়া যাবে। যার জন্য ডোজ প্রতি ৯৯০ টাকা পড়বে। এই ৯৯০ টাকার মধ্যেই যুক্ত থাকবে যাবতীয় কর।

সরকারি হাসপাতাল বা সরকারি ক্ষেত্রে থেকেও মিলবে এই টিকা। সরকারি ক্ষেত্রে অবশ্য এই টিকার দাম পড়ছে ১৪৫ টাকা।

প্রস্তুতকারক সংস্থার দাবি, সারা বিশ্বের মধ্যে তারা অনেক কম দামে এই টিকা দিচ্ছে। এজন্য তাদের উদ্ভাবনী ক্ষমতা, প্রচুর পরিমাণে উচ্চমানের উৎপাদনকে সামনে এনেছে তারা। আরবিডি পদ্ধতির এই টিকা ভারতের কোনও সংস্থা এই প্রথম তৈরি করল।

বুধবার ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ শুরু হওয়ায় দিনটিকে গুরুত্বপূর্ণ বলে ব্যাখ্যা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ট্যুইট করে একথা জানান তিনি।

প্রসঙ্গত বুধবার থেকে শুধু দেশজুড়ে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণই শুরু হয়নি, সেইসঙ্গে শুরু হয়েছে ৬০ বছরের ওপরের বয়সীদের বুস্টার ডোজও।

আগে কেবল কোমর্বিডিটি থাকা ৬০ বছরের ওপরের বয়সীদের বুস্টার ডোজ দেওয়া হচ্ছিল। বুধবার থেকে ৬০ বছরের ওপর বয়স হলেই এই টিকা মিলবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.