National

১২১ বছর পর এমন জানুয়ারি মাস দেখল রাজধানী

এমন জানুয়ারি ১২১ বছরে দেখেনি রাজধানী শহর। যা কার্যতই একটি রেকর্ড তৈরি করল। আবহাওয়ার খামখেয়ালিপনাই এই রেকর্ড তৈরির আসল কারিগর।

১২১ বছর কেটে গেছে। সেই ১৯০১ সালে শেষবার এমনটা হয়েছিল। তারপর হল গত শনিবার। শনিবার থেকে রবিবারের মধ্যে ২৪ ঘণ্টায় দিল্লিতে ৮০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আবহাওয়া দফতরের রেকর্ড বলছে এমনটা ১৯০১ সালের পর ফের হল। ফলে এই জানুয়ারি মাসকে ১৯০১ সালের পর দিল্লির সবচেয়ে ভেজা জানুয়ারি বলা হচ্ছে।

এবার পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর ভারত জুড়েই বৃষ্টি হচ্ছে। দিল্লিতে যে প্রবল বৃষ্টি হতে পারে তা আগেই পূর্বাভাস দেওয়া হয়েছিল। সেটাই হল শনি ও রবিবার সকালের মধ্যে।

এদিকে খতিয়ান বলছে ১৯০১ সালের পর মাত্র ৪ বার জানুয়ারি মাসের মোট বৃষ্টিপাত দিল্লিতে ১২০০ মিলিমিটার পার করেছে। ১৯০১ সালের পর ১৯৩৩, ১৯৬৪ এবং ১৯৭৫ সালে বৃষ্টিপাত দিল্লিতে জানুয়ারি মাসে পার করেছিল ১২০০ মিলিমিটার।

তারপর ২০২২ সালের জানুয়ারিতে তা পার করল। ইতিমধ্যেই বৃষ্টিপাত ১২০০ মিলিমিটার পার করা দিল্লিতে মাস শেষ হওয়া পর্যন্ত কি দাঁড়ায় সেদিকে নজর রাখছে আবহাওয়া দফতর। এখনও যে ১ সপ্তাহ বাকি তার মধ্যেও বৃষ্টি হলে মোট বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে।

এরমধ্যে ২০০৩ সাল এবং ২০১০ সালে দিল্লিতে বৃষ্টি জানুয়ারি মাসে ১ হাজার মিলিমিটার পার করেছিল। এবছর শীত উত্তর ও উত্তরপূর্ব ভারতের কেটেছে বৃষ্টিতেই।

ঠান্ডা যখনই একটু জাঁকিয়ে পড়েছে তখনই আকাশে মেঘে ছেয়ে বৃষ্টি নেমেছে। বদলে গেছে শীতের পরশ। এমনকি এবার পশ্চিম ভারতেও বেশ কিছু জায়গায় শীতে ভাল বৃষ্টি হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.