National

পরিস্থিতি জটিল, ভূস্বর্গের জন্য লাল সতর্কতা জারি করল আইএমডি

শুক্রবার ভূস্বর্গের জন্য লাল সতর্কতা জারি করে দিল আইএমডি। এতদিন সেখানে কমলা সতর্কতা জারি ছিল। এবার তা বদলে হল লাল।

জম্মু কাশ্মীরের জন্য জারি হল লাল সতর্কতা। ৭ জানুয়ারি রাত থেকে এই লাল সতর্কতা জারি করছে আইএমডি। ভারতীয় আবহাওয়া দফতর সতর্ক করে জানিয়ে দিয়েছে ৭ জানুয়ারি ও ৮ জানুয়ারি জম্মু কাশ্মীর জুড়ে প্রবল তুষারপাত হবে। হবে প্রবল বৃষ্টিও। ফলে পরিস্থিতি শোচনীয় আকার নিতে চলেছে। আর বড় সমস্যা হতে চলেছে তুষারধসের অতিপ্রবল সম্ভাবনা।

যেসব জায়গা তুষারধস প্রবণ সেখানে এই ২ দিনে তুষারধস বারবার হানা দেবে বলেই মনে করছেন আবহবিদেরা। তাই পুরো পরিস্থিতির কথা মাথায় রেখে ভারতীয় আবহাওয়া দফতর জম্মু কাশ্মীরে কমলা সতর্কতা বদলে লাল সতর্কতা জারি করেছে।

মানুষজনকে তুষারধস প্রবণ এলাকায় যেতে নিষেধ করা হয়েছে। জানানো হয়েছে প্রবল তুষারপাতের কথা মাথায় রেখে তাঁরা যেন রাস্তায় কম বার হন। অধিকাংশ সড়কই বরফের পুরু স্তরে স্তব্ধ হয়ে যাবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

শুক্রবার এই সতর্কতা জারি হওয়ার সঙ্গে সঙ্গে গুলমার্গ, সোনমার্গ, পহেলগামের মত কাশ্মীরের বিভিন্ন স্থানে প্রবল তুষারপাত শুরু হয়ে গেছে। তুষারপাত উপভোগ্য রূপ বদলে এখন ভয়ংকর চেহারা নিয়েছে।

এমন তুষারপাত এখন ২ দিন ধরে চলবে বলে মনে করছেন আবহবিদেরা। ৯ জানুয়ারি থেকে ফের পরিস্থিতির উন্নতি হতে শুরু করবে। এই পুরোটাই হচ্ছে পশ্চিমী ঝঞ্ঝার কারণে।

কাশ্মীর জুড়ে পারদ চড়ছে। বাড়ছে আবহাওয়ার প্রতিকূলতা। মানুষজনকে ঘরেই থাকতে অনুরোধ করা হয়েছে। নজর রাখতে বলা হয়েছে ঘরে হওয়া যাতায়াতের দিকেও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.