National

নভেম্বরেই বন্ধ, মেঘ কাটতেই শুরু চারধাম যাত্রা

উত্তরাখণ্ড তছনছ করা প্রাকৃতিক দুর্যোগ সবে কেটেছে। মেঘ কেটে আকাশ পরিস্কার হয়েছে। যদিও এখনও ধ্বংসস্তূপ সব সরেনি। তার আগেই শুরু হয়ে গেল চারধাম যাত্রা।

চারধাম যাত্রা চলছিল। তারমধ্যেই উত্তরাখণ্ডে গত সপ্তাহ থেকে শুরু হয় প্রলয়ঙ্করী প্রাকৃতিক দুর্যোগ। যার জেরে কেদারনাথে আটকে পড়েন ভক্তেরা। কীভাবে তাঁদের নামানো হবে তাই পরিস্কার ছিলনা। খাবার, পানীয় জলের অভাব দেখা দেয়। মৃত্যু ভয় পিছু তাড়া করছিল তাঁদের।

একইভাবে গঙ্গোত্রীতে আটকে পড়া পর্যটকেরা জানান তাঁরা কবে নিচে নামতে পারবেন তাই বোঝা যাচ্ছেনা। আতঙ্ক পিছু তাড়া করছে। একই পরিস্থিতি যমুনোত্রী ও বদ্রীনাথেও দেখা যায়। বন্ধ হয়ে যায় চারধাম যাত্রা। সেই চারধাম যাত্রা ফের খুলে গেল।

এদিনই ১৬ হাজার ভক্ত পাড়ি দিয়েছেন হৃষীকেশ থেকে। একইভাবে বন্ধ হয়ে যাওয়া হেলিকপ্টার পরিষেবা চালু হয়েছে কেদারনাথ ও বদ্রীনাথে।

আকাশ পরিস্কার হতেই ভক্তরা ফের যাত্রা শুরু করেছেন চারধামের উদ্দেশে। হাতে আর বিশেষ সময় নেই। নভেম্বরেই বন্ধ হয়ে যাবে চারধাম।

তারপর টানা ৬ মাস বন্ধ থাকবে। ৬ মাস পর ফের চালু হবে যাত্রা। তার আগে তাই দ্রুত এবারের মত চারধাম যাত্রা সেরে ফেলতে চাইছেন ভক্তরা।

মেঘ কেটে সূর্য উঠলেও উত্তরাখণ্ডের দুর্যোগ উত্তর পরিস্থিতি শোচনীয় হয়ে আছে। পুরো পরিস্থিতি স্বাভাবিক করতে সময় লাগবে।

এদিন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি দুঙ্গি গ্রামে গিয়ে প্রাকৃতিক দুর্যোগে নিখোঁজদের পরিবারের সঙ্গে দেখা করেন। এখানে ধসের তলায় হারিয়ে যান বেশ কয়েকজন গ্রামবাসী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.