National

জল চাইলে আধ গ্লাস জল দিচ্ছে হোটেল

জলের খুব অভাব নাকি? এই প্রশ্নই তুলছেন হোটেলে আসা বিভিন্ন প্রান্তের মানুষ। জলের কিন্তু অভাব নেই। তা সত্ত্বেও আধ গ্লাস জল দিচ্ছে হোটেলগুলি।

হোটেলের সুনাম নির্ভর করে তার পরিষেবা ও স্বাচ্ছন্দ্যের ওপর। আর সেখানেই কিনা কেউ জল চাইলে এক গ্লাস জল পর্যন্ত দিচ্ছেনা হোটেল। একটা নয়। শহরের সব হোটেলেই চিত্রটা এক।

যেখানেই যাওয়া হোক। জল চাইলে সেই আধ গ্লাস জলই মিলছে। কিন্তু নামীদামী হোটেলের এতটাই দৈন্যদশা যে গ্রাহকদের পুরোগ্লাস পানীয় জল পর্যন্ত তারা দিতে পারছে না! বিষয়টা ঠিক তা নয়।

মধ্যপ্রদেশের ইন্দোর শহরের হোটেলগুলি স্থির করেছে যে তারা তাদের হোটেলে আসা গ্রাহকরা জল চাইলে আধ গ্লাস করেই জল দেবে। এটা একটি সচেতনতা প্রসারের উদ্যোগ মাত্র।

জল বাঁচানোর প্রয়োজনীয়তা বোঝাতেই এই সিদ্ধান্ত নিয়েছে হোটেলগুলি। যৌথ এই উদ্যোগে তাই ইন্দোর শহরের সব হোটেল এখন আধ গ্লাস জল পরিবেশন করছে।

এর মধ্যে দিয়ে তারা বোঝানোর চেষ্টা করছে যে কেন জল বাঁচানো প্রয়োজন। ‘জলহাত’ নামে এই উদ্যোগের কথা ইতিমধ্যেই সর্বত্র ছড়িয়ে পড়েছে।

আগামী দিনে বিশ্বে পানীয় জলের সংকট তৈরি হতে পারে। সে বিষয়ে মানুষকে সচেতন করতে এই অভিনব ভাবনার তারিফ করেছেন অনেকেই।

এটা দেখা গেছে যে অনেকেই জল পান করতে গিয়ে এক গ্লাস পুরো শেষ করেননা। কিছুটা জল পড়ে থাকে গ্লাসের তলায়। তাই হোটেলে আধ গ্লাস জল দেওয়ার পর যদি তেষ্টা না মেটে তখন ফের আধ গ্লাস জল দেওয়া হচ্ছে।

তাই এমনটা নয় যে হোটেলগুলি মানুষকে তৃষ্ণার্ত রাখছে। তবে জল বাঁচানোর প্রয়োজন নতুন আঙ্গিকে মনে গেঁথে দিচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.