National

লোকসভা ভোটের আগেই খুলে যাচ্ছে রাম মন্দিরের দরজা

লোকসভা নির্বাচনের আগেই খুলে দেওয়া হবে রাম মন্দিরের দরজা। অবশেষে সেকথা জানিয়ে দেওয়া হল। ঠিক কবে থেকে দর্শন শুরু তাও জানানো হয়েছে।

অযোধ্যার রাম মন্দিরের দরজা ভক্তদের জন্য কবে থেকে খুলছে? এ প্রশ্ন তো অনেকের মনেই রয়েছে। রাম মন্দিরের ভিতের কাজ প্রায় শেষ। এবার মন্দিরের উপরিভাগ তৈরির কাজ শুরু হবে।

সমুদ্রপৃষ্ঠ থেকে ১০৭ মিটার উপরে অবস্থিত এই মন্দির নির্মাণের প্রথম পর্যায়ের কাজ শেষ করেই আপাতত ভক্তদের রাম মন্দির দর্শনের সুযোগ করে দেওয়া হবে।

তারপর বাকি পর্যায়ের কাজ এগোতে থাকবে। আর সেই মন্দিরের দরজা খোলা হতে চলেছে আগামী লোকসভা ভোটের ঠিক মুখেই।

২০২৩ সালের ডিসেম্বরে রাম মন্দিরে প্রবেশের অধিকার পাবেন ভক্তরা। পাবেন দর্শনের সুযোগ। যে সময়ের কয়েক মাসের মধ্যেই থাকবে লোকসভা নির্বাচন।

২০২৪ সালে পরবর্তী লোকসভা নির্বাচনের সময়। তার ঠিক আগে অযোধ্যার বহু প্রতীক্ষিত রাম মন্দিরের দরজা খুলে দেওয়ার সিদ্ধান্তের মধ্যে ভোট রাজনীতির গন্ধ পাচ্ছে বিরোধীদের একাংশ।

রাম মন্দির তৈরি হচ্ছে দেশের সেরা প্রযুক্তিবিদদের পরামর্শ নিয়ে। যেখানে ভিতে রয়েছে কংক্রিটের ৪৮টি স্তর। ভিতের গভীরতা ৫০ ফুট, ৪০০ ফুট লম্বা এবং ৩০০ ফুট চওড়া। মন্দির তৈরি হচ্ছে ২.৭৭ একর জায়গা জুড়ে।

পাথরের গুঁড়ো আর সিমেন্ট মিশিয়ে ১২ ইঞ্চি পুরু স্তর তৈরি হচ্ছে। মন্দিরের প্রথম পর্যায়ের কাজ শেষ হলে তা ভক্তদের জন্য খুলে দেওয়া হবে ঠিকই, কিন্তু তখনও মন্দিরের স্তম্ভের কাজ হবে না।

তা হবে দ্বিতীয় পর্যায়ে। এই স্তম্ভ তৈরি করতে ব্যবহার হবে মির্জাপুরের গোলাপি স্যান্ডস্টোন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.