National

মরুরাজ্যে পর্যটকদের সঙ্গে খারাপ ব্যবহার করলে বুঝবে ঠেলা

মরুরাজ্যে পর্যটন শিল্পকে আরও আকর্ষণীয় করে তুলতে পর্যটকদের সঙ্গে খারাপ ব্যবহারকারীর জন্য ভয়ংকর সাজার বন্দোবস্ত হল। এবার খারাপ ব্যবহার করলে তার ঠেলাও টের পেতে হবে।

ভারতে পর্যটন শিল্পের যতটা সুযোগ রয়েছে তা পুরোপুরি ব্যবহার হয়না। এমন কথা এখনও শোনা যায়। তার ওপর অনেক জায়গায় ঘুরতে গিয়ে পর্যটকদের বিরূপ অভিজ্ঞতা নিয়ে ফিরতে হয়।

স্থানীয় কিছু মানুষের হেনস্থা, খারাপ ব্যবহারের শিকার হতে হয় তাঁদের। যা তাঁদের সেই জায়গা সম্বন্ধে খারাপ অভিজ্ঞতা উপহার দেয়। তাঁরাই অন্যদের বারণ করেন সেখানে যেতে। বিদেশি পর্যটকদের ঠকানো বা তাঁদের সঙ্গে খারাপ ব্যবহারের কথাও বারবার উঠে আসে।

এদিকে মরুরাজ্য রাজস্থানের অর্থনীতির একটা বড় অংশ জড়িয়ে আছে পর্যটনের সঙ্গে। সেখানেই যদি পর্যটকরা হেনস্থা বা খারাপ ব্যবহারের শিকার হন তাহলে আখেরে সেখানকার অর্থনীতিই ধাক্কা খায়।

এসব থেকে পর্যটকদের রক্ষা করে মরুরাজ্যের ভাবমূর্তি এবং অর্থনীতিকে বাঁচাতে এবার কড়া আইনের পথে হাঁটল রাজস্থান সরকার।

আগামী দিনে রাজস্থানে ঘুরতে যাওয়া কোনও পর্যটকের সঙ্গে খারাপ ব্যবহার কেউ করলে তাঁর বিরুদ্ধে কঠোর পদক্ষেপের আইন মান্যতা পেল। সেই অনুযায়ী আগামী দিনে কেউ খারাপ ব্যবহার করলে তাঁকে পুলিশ কেবল অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করতে পারবে। এজন্য পুলিশের কোনও ওয়ারেন্ট লাগবেনা।

প্রথমবার গ্রেফতার হলে তা জামিনযোগ্য থাকছে। তবে একই কারণে যদি ফের গ্রেফতার করা হয় কাউকে তো তার ক্ষেত্রে জামিন অযোগ্য ধারা বর্তাবে।

পর্যটন ব্যবসায় শান্তি ফেরাতে ও ভাবমূর্তি উন্নত করে আরও পর্যটক আকর্ষণের রাস্তা খুলতে এই বিল কিন্তু অত্যন্ত কার্যকরী ভূমিকা নিতে চলেছে বলে মনে করছেন অনেকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button