National

বদলাতে পারে দেশের আরও ২ শহরের নাম

বেশ কিছু পরিচিত এলাকার নাম ইতিমধ্যেই বদলেছে। এবার সেই তালিকায় যুক্ত হতে পারে আরও পরিচিত শহর। তেমন উদ্যোগ শুরু হয়ে গেল।

ভারতীয়দের কাছে দীর্ঘকালের পরিচিত নাম ছিল মোঘলসরাই ডিভিশন। কিন্তু সেই নাম বদলে এখন তা রাখা হয়েছে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় ডিভিশন। বদলেছে রেলওয়ে জংশনটির নামও।

উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথ সরকার আসার পর শুধু মোঘলসরাই বলেই নয়, বদলেছে আরও জায়গার নাম। এলাহাবাদের নাম হয়ে গেছে প্রয়াগরাজ, ফৈজাবাদ হয়েছে অযোধ্যা।

এমনকি ফিরোজাবাদ এলাকাটিকে চন্দ্র নগর করার দাবিও জোরদার হয়েছে। এই অবস্থায় দেশের আরও এক শহরের নাম বদলের জন্য পঞ্চায়েতে প্রস্তাবও পাশ হয়ে গেল। তাও বিনা বিরোধিতায়।

আলিগড়ের নাম বদলের প্রস্তাব গৃহীত হয়েছে জেলা পঞ্চায়েতে। জেলা পঞ্চায়েতের দাবি আলিগড়ের নাম আলিগড়ের বদলে দিতে হবে হরিগড়।


তাদের দাবি, আলিগড়ের নাম পরিবর্তনের দাবি আজকের নয়, অনেক দিনের। এর আগেও এ নিয়ে সওয়াল করা হয়েছে। এবার তা বদল করতে চায় পঞ্চায়েত। জেলা পঞ্চায়েত প্রস্তাব পাশের পর তা নিয়ে উচ্চ প্রশাসনিক স্তরে ভাবনাচিন্তাও শুরু হয়ে গেছে।

শুধু আলিগড় নয়, মৈনপুরী জেলা পঞ্চায়েতও একইভাবে উদ্যোগী হয়েছে মৈনপুরীর নাম বদল করতে। মৈনপুরীর নাম বদলে তাদের প্রস্তাব এই শহরের নাম রাখতে হবে মায়ান নগর।

জেলা পঞ্চায়েতে এই প্রস্তাব গৃহীত হয়েছে ২৩-২ ভোটের ব্যবধানে। মাত্র ২ জন সদস্য নাম বদলের বিরুদ্ধে ভোট দেন। ফলে সংখ্যাগরিষ্ঠতায় পাশ হয়ে যায় প্রস্তাব। এবার মৈনপুরীর নামও বদল এখন হয়তো সময়ের অপেক্ষা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button