National

শ্রাবণে বালি থেকে সৃষ্টি হল ১০৮টি শিবলিঙ্গ

বালি থেকে সৃষ্টি হল ১০৮টি শিবলিঙ্গ। এই শিবলিঙ্গগুলি রঙিন সাজেও সেজে উঠল। শিবলিঙ্গের দর্শন করতে ও পুজো দিতে বহু মানুষের ভিড় জমছে।

করোনার জেরে অনেক কিছুই চাপা পড়েছে। যেমন চাপা পড়েছে শ্রাবণ মাসে শিবের আরাধনার চিরাচরিত বহু প্রথা। এবার যেমন শ্রাবণ মাসে বাঁক কাঁধে দেখা যাচ্ছে না ভক্তদের।

সারা দেশ জুড়েই শিব মন্দিরে পাড়ি দেওয়া লক্ষ লক্ষ ভক্তের সেই চেনা ছবি অমিল। তবু কিছু মন্দিরে শ্রাবণ মাসে শিবের পুজো দিতে হাজির হচ্ছেন ভক্তেরা।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এঁদের মধ্যেই এমন ভক্ত রয়েছেন যিনি অন্য রূপে শিবের প্রতি তাঁর ভক্তি উজাড় করে দিলেন। তাঁর হাত ধরেই জন্ম নিল ১০৮টি শিব লিঙ্গ। যা এখন সকলের আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে।

রাজস্থানের পুষ্কর-এ এখন বিশেষ আলোচ্য এই ১০৮ লিঙ্গ। যা সৃষ্টি হয়েছে বালি শিল্পী অজয় রাওয়াতের হাত ধরে। তিনি পুষ্করে ১০৮টি শিব লিঙ্গ তৈরি করে ফেলেছেন।

সেখানকার বালিকে ব্যবহার করেই সারি দিয়ে তৈরি হয়েছে এই শিবলিঙ্গগুলি। লিঙ্গগুলিতে রঙের ছোঁয়াও দিয়েছেন শিল্পী। ফলে তা আরও দৃষ্টিনন্দন হয়ে উঠেছে।

অজয় রাওয়াত ১০৮টি শিবলিঙ্গ তৈরি করে জানিয়েছেন তিনি শিব ভক্ত। আর শ্রাবণ মাসে এটাই শিবের প্রতি তাঁর ভক্তি প্রদর্শন।

অজয়ের এই শিল্প দেখতে হাজার হাজার ভক্ত ভিড় জমাচ্ছেন এখন। শুধু শিবলিঙ্গগুলি দেখতেই যে হাজির হচ্ছেন সকলে এমনটা নয়, পুজোও দিচ্ছেন প্রাণভরে, ভক্তিভরে।

ফলে পুষ্করে এখন এটা একটা নতুন তৈরি হওয়া আকর্ষণে পরিণত হয়েছে। যাঁরাই পুষ্করে এই শ্রাবণ মাসে আসছেন তাঁরাই অজয়ের এই শিল্পকীর্তি দেখতে হাজির হচ্ছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More