National

স্পিড পোস্টে অস্থি বিসর্জন, অনলাইনে লাইভ শ্রাদ্ধ

করোনায় বহু মানুষ তাঁদের প্রিয়জনদের হারিয়েছেন। তাঁদের জন্য এল বিশেষ বন্দোবস্ত। গয়া সহ ৪টি পুণ্য ক্ষেত্রে বাড়ি থেকেই করা যাবে শ্রাদ্ধ, অস্থি বিসর্জন।

করোনায় বহু পরিবারের এক বা একাধিক সদস্য মারা গিয়েছেন। তাঁর অন্ত্যেষ্টি বা শ্রাদ্ধ কিছুই ঠিকমত করা সম্ভব হয়নি। এবার সেই সব পরিবারের জন্য এল বিশেষ সুবিধা।

এতে হয়তো তাঁদের সৎকার বা শ্রাদ্ধ ঠিকমত না করতে পারার আক্ষেপ কিছুটা কমবে। এজন্য এগিয়ে এল ভারতীয় ডাক বিভাগ ও ধর্মীয় সামাজিক প্রতিষ্ঠান ওম দিব্য দর্শন।

ডাক বিভাগ ও ওম দিব্য দর্শন যৌথভাবে গঙ্গায় প্রিয়জনের অস্থি বিসর্জন ও শ্রাদ্ধের বন্দোবস্ত করছে। যার জন্য তারা বেছে নিয়েছে দেশের ৪টি পুণ্য ক্ষেত্রকে। গয়া, বারাণসী, প্রয়াগরাজ ও হরিদ্বার, এই ৪টি জায়গায় হবে অস্থি বিসর্জন ও শ্রাদ্ধ।

বারাণসীর ডাক বিভাগের পোস্টমাস্টার জানাচ্ছেন, ইচ্ছুক মানুষজন চাইলে প্রিয়জনের অস্থি বিসর্জন ও শ্রাদ্ধের জন্য ওম দিব্য দর্শন সংস্থার পোর্টালে প্রথমে রেজিস্টার করতে পারেন।

তারপর অস্থি একটি প্যাকেটে পুরে তার ওপর ওম দিব্য দর্শন লিখে বিস্তারিত তথ্য দিয়ে তা গয়া, বারাণসী, প্রয়াগরাজ বা হরিদ্বার, যেখানে তাঁর ইচ্ছা সেখানে স্পিড পোস্টে পাঠাতে পারবেন।

ডাক বিভাগের কাছে এই স্পিড পোস্ট পৌঁছলে তা পৌঁছে দেওয়া হবে ওম দিব্য দর্শন সংস্থার কাছে। স্পিড পোস্ট করার পরই স্পিড পোস্টের বার কোড নম্বর ও নিজের বিস্তারিত তথ্য পোর্টালে তুলে দিতে হবে।

অস্থি নদীতে ভাসানোর পাশাপাশি সংশ্লিষ্ট মৃত ব্যক্তির শ্রাদ্ধও হবে। যা অনলাইনে সরাসরি দেখতে পারবেন যিনি অস্থি পাঠিয়েছেন তিনি।

এজন্য আগে থেকেই তাঁকে তাঁর প্রিয়জনের শ্রাদ্ধের সময় জানিয়ে দেওয়া হবে। সেই সময় লাইভে দেখানো হবে সেই শ্রাদ্ধানুষ্ঠান। সব শেষে ওই ব্যক্তির কাছে এক বোতল গঙ্গাজল পাঠাবে ওম দিব্য দর্শন সংস্থা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More