National

সব পরিবারে ওষধি গাছ, করোনা আবহে নয়া প্রকল্প

প্রতিটি পরিবারকে দেওয়া হবে ওষধি গাছ। এমনই এক চমকপ্রদ প্রকল্প এখন দেশে চর্চার বিষয়। দেশের একটি রাজ্য এই অভিনব উদ্যোগ চালু করল।

করোনার দাপটে গোটা দেশ এখন জর্জরিত। এই অবস্থায় রাজ্যের প্রতিটি পরিবারের ঘরে ঘরে ওষধি গাছ পৌঁছে দিতে উদ্যোগ নিল গেহলৌত সরকার। এজন্য মরুরাজ্যে ৩০ কোটি ওষধি গাছের চারা প্রস্তুত করছে সরকার।

৪ ধরনের ওষধি গাছকে গুরুত্ব দেওয়া হয়েছে এই প্রকল্পে। তুলসী, অশ্বগন্ধা, কালমেঘ ও গুলঞ্চ, এই ৪টি ওষধি গাছের চারার ওপর জোর দিচ্ছে সরকার।

রাজস্থানে ১ কোটি ২৬ লক্ষ ৫০ হাজার পরিবারের বাস। এই প্রতিটি পরিবারের হাতে ২৪টি করে চারা তুলে দেওয়া হবে। এটি ৫ বছরের একটি প্রকল্প। যার প্রথম বছরে প্রতিটি পরিবার ৮টি করে চারা পাবে।

তা তারা তাদের ঘরের খোলা জায়গায় রাখবে। ছোট গাছ হওয়ায় এগুলি বিশেষ জায়গা নেয় না। গুলঞ্চ আবার লতানে গাছ। ফলে জানালা, গ্রিলেও দিব্যি বেড়ে উঠতে পারে। ছোট টবেই হতে পারে তুলসী, অশ্বগন্ধার মত গাছ।


প্রথমত গাছ ও মানুষের মধ্যে এরফলে একটি সম্পর্ক তৈরি হবে বলে মনে করছে সরকার। সেইসঙ্গে এসব ওষধি গাছের গুণ অপরিসীম। রাজস্থানে এই গাছ পাওয়ায় যায় আকছার। ফলে এগুলির ৩০ কোটি চারা প্রস্তুত করতে সরকারের খুব সমস্যা হবেনা।

এদিকে গাছের চারা প্রতিটি পরিবারের হাতে তুলে দেওয়ার পাশাপাশি তাদের গাছগুলির প্রয়োজনীয় পরিচর্যা সম্বন্ধেও জানাবে সরকার। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘ঘর ঘর ওষধি যোজনা’।

এই প্রকল্পের মধ্যে দিয়ে মানুষ তাঁদের স্বাস্থ্যের জন্য গাছগাছড়ার অমূল্য সম্পদ সম্বন্ধে জানতে পারবেন বলেও মনে করছে রাজস্থান সরকার।

তাদের এই উদ্যোগ গোটা দেশের জন্য একটি পথিকৃৎ প্রকল্প হতে পারে বলেই মনে করছেন অনেকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button