National

রাম মন্দিরের গর্ভগৃহে রাখা হল ৯ শিলা

রাম মন্দিরের গর্ভগৃহের ভিতে রাখা হল ৯টি শিলা। গত সোমবার এই ৯টি শিলা রাখার প্রক্রিয়া বৈদিক মন্ত্রোচ্চারণের মধ্যে দিয়ে হয়।

অযোধ্যায় রাম মন্দিরের ভূমি পুজো হয় গত বছরের ৫ অগাস্ট। ওইদিন সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনিই ভূমি পুজো করেন।

সে সময় তিনি ৯টি পবিত্র শিলার পুজো করেন। যা তৈরি হয়েছে রূপো ও তামা দিয়ে। সেই ৯টি পবিত্র শিলাখণ্ডকে গত সোমবার রাখা হয় মন্দিরের গর্ভগৃহের ভিতে।

এই শিলা প্রতিষ্ঠার অনুষ্ঠানে উচ্চারিত হয় বৈদিক মন্ত্র। আয়োজন হয় বিশেষ পুজোর। তার মধ্যে দিয়ে যাবতীয় রীতি মেনে ৯টি শিলাখণ্ডকে ভিতে রাখা হয়।

যে ৯টি পবিত্র শিলাখণ্ডকে রাখা হয় সেগুলির আলাদা আলাদা নামও রয়েছে। ৯টি শিলার নাম, নন্দ, অজিত, অপরাজিতা, ভদ্র, রিক্ত, জয়া, শুক্লা, পূর্ণ এবং শুভজ্ঞানী।

শুধু এই ৯টি শিলাই প্রতিষ্ঠা করা হয়নি। তার সঙ্গে সেখানে রাখা হয় নবরত্ন খচিত পদ্ম, রূপোর কচ্ছপ, নাগ, নাগিন, বকুল গাছের শিকড়ের গুচ্ছ এবং একটি রূপোর ফুলদানি।

৪০ ফুট গভীর হচ্ছে মন্দিরের ভিত। মন্দিরের ভিতকে অতিশক্তিশালী করে তুলতে ব্যবহার করা হচ্ছে বিশেষ ধরনের ইঞ্জিনিয়ার্ড ফিল্মের ৪৪টি স্তর। যার মধ্যে ইতিমধ্যেই ২টি স্তর তৈরি করা হয়ে গেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button