National

অসমে নামল সেনা, আগুন, কার্ফু, ট্রেন বাতিল

সোমবার লোকসভা ও বুধবার রাজ্যসভায় পাশ হয়ে গেছে নাগরিকত্ব সংশোধনী বিল। ফলে রাষ্ট্রপতি সই করলেই তা লাগু হবে আইন হিসাবে। এদিকে নাগরিকত্ব বিল নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যতই আশ্বাস দিন না কেন সোমবার সকাল থেকেই এই বিলের প্রতিবাদে অগ্নিগর্ভ অসম, ত্রিপুরা। বিলের প্রতিবাদে সোচ্চার উত্তরপূর্বের রাজ্যের বাসিন্দারা। ফলে অশান্তির পারদ চড়ছিল। সংসদে যতই বিলটি আইন হওয়ার রাস্তা পরিস্কার করেছে ততই এখানে আন্দোলন তীব্রতর হয়েছে। বৃহস্পতিবার অসম জুড়ে বন্‌ধ পালিত হয়।

অসমের গুয়াহাটিতে এদিন পরিস্থিতি সামাল দিতে সেনা নামানো হয়েছে। ৫ কলম সেনা নামানো হয়েছে। প্রতি কলমে ৭০ জন করে জওয়ান রয়েছেন। এছাড়া তিনসুকিয়া, ডিব্রুগড় ও যোরহাটেও সেনা নামানো হয়েছে। অসম জুড়েই ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এদিকে গোটা রাজ্যেই নাগরিকত্ব সংশোধনী বিলের বিপক্ষে রাস্তায় নেমেছেন মানুষজন। অনেক জায়গায় বিক্ষোভ আন্দোলন তীব্র হয়েছে। পুলিশকে লক্ষ্য করে পাথরবর্ষণের ঘটনাও ঘটেছে।

অসমের পরিস্থিতি ঘোরাল হলেও তুলনামূলকভাবে ত্রিপুরার পরিস্থিতি অনেকটা শান্ত। কয়েকটি জায়গায় আন্দোলনের জেরে অশান্তি ছড়ায়। তবে সেসব জায়গা বাদ দিলে বাকি ত্রিপুরা শান্তিপূর্ণ। উত্তরপূর্বের রাজ্যগুলিতেও নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে অসন্তোষ চরমে উঠেছে। বিভিন্ন জায়গায় বিক্ষোভ চলছে। যদিও অসমবাসীকে আশ্বস্ত করে এদিন প্রধানমন্ত্রী ট্যুইট করে সকলকে নিশ্চিন্ত থাকার পরামর্শ দিয়েছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Tags
Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close