National

ভারতের জনপ্রিয় সমুদ্রসৈকতের তলা থেকে মিলল ৫০০ কেজি জঞ্জাল

বিশ্বের যত জনপ্রিয় সমুদ্র সৈকত রয়েছে সেখানে বালুকাবেলা লাগোয়া সমুদ্রের তলদেশ নিয়মিত সাফাইয়ের রেওয়াজ রয়েছে। প্রতিদিন এত মানুষ সেখানে হাজির হন যে সমুদ্রের তলদেশে তাদের ফেলা অনেক জঞ্জাল জমা হয়। তাই জলের বাস্তুতন্ত্র যাতে তার জন্য বিঘ্নিত না হয় তাই সেখানে নিয়মিত সাফাই হয়। তোলা হয় জঞ্জাল। কিন্তু ভারত জুড়ে এত জনপ্রিয় সমুদ্রতট থাকতেও এ দেশে সমুদ্রতল সাফাইয়ের প্রচলন ছিলনা। অবশেষে তা শুরু হল। আর শুরুতেই মিলল বিশাল পরিমাণ জঞ্জাল।

কেরালার তিরুবনন্তপুরমের কোভালাম বিচ ভারতের অন্যতম জনপ্রিয় সমুদ্রতট। এখানে প্রতিদিনই পর্যটকদের ভিড় লেগে থাকে। অনেকেই সমুদ্রস্নান সারেন। এই কোভালাম বিচ লাগোয়া সমুদ্রের তলদেশ সাফাই করল ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। মেসার্স ডাইভ ইন্ডিয়া নামে একটি সংস্থার সঙ্গে যৌথভাবে এই সাফাই কাজ সম্পূর্ণ করে তারা। সমুদ্রের তলায় নেমে অবশ্যই সাফাইয়ের কাজে নিযুক্তদের চক্ষু চড়কগাছ। কী নেই সেখানে, মাছ ধরার জাল থেকে পর্যটকদের ফেলা নানা জিনিস। সবই পড়ে রয়েছে সমুদ্রের তলদেশে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

সেসব এক জায়গায় করে উপরে তুলে আনা হয়। ওজন করে দেখা গেছে সেই জঞ্জালের পরিমাণ দাঁড়িয়েছে ৫০০ কেজির ওপর। এ থেকেই অনুমেয় যে ভারতের অন্য বিচগুলিতে সমুদ্রের তলায় কত জঞ্জাল পড়ে রয়েছে। এই ধরণের সাফাই যদি ভারতের সব জনপ্রিয় সমুদ্রতট লাগোয়া সমুদ্রতলে করা হয় তবে কত যে জঞ্জাল জল থেকে উঠে আসবে তা আন্দাজ করাই কঠিন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button