National

অসমে নাগরিক পঞ্জি থেকে বাদ পড়লেন ৪০ লক্ষ মানুষ

অসমে প্রকাশিত চূড়ান্ত নাগরিক পঞ্জি থেকে বাদ পড়ল ৪০ লক্ষ মানুষের নাম। এই পঞ্জিটি প্রকাশিত হওয়ার পর অসমের ৩.২৯ কোটি মানুষের মধ্যে ভারতীয় হিসাবে মান্যতা পেলেন ২.৮৯ কোটি মানুষ। বাদ পড়ল ৪০ লক্ষ মানুষের নাম। তবে যাঁরা বাদ পড়লেন তাঁরা আবার আবেদন করতে পারবেন বলে আধিকারিক সূত্রে জানানো হয়েছে। আবেদনের দিনক্ষণও বলে দেওয়া হয়েছে। আগামী ৩০ অগাস্ট থেকে ২৮ সেপ্টেম্বরের মধ্যে অনায়াসে তাঁরা আবেদন করতে পারবেন। তাই এখনই তাঁদের দুশ্চিন্তার কারণ নেই বলেই আশ্বস্ত করেছেন আধিকারিকরা।

অসমে বিজেপি সরকার গঠনের পর নাগরিক পঞ্জি গঠনের কথা আগেই বলা হয়েছিল। ক্ষমতা দখলের পর সেই নীতি বাস্তবায়িত করতে চলেছে সর্বানন্দ সোনোয়াল সরকার। সেইমত এদিন যে তালিকা প্রকাশ করা হয়েছে তা দ্বিতীয় খসড়া মাত্র। এখনই চূড়ান্ত তালিকা ঘোষিত হয়নি। তবে যেভাবে অসমে বাঙালি খেদাও ধুয়ো তোলা হয়েছে তাতে আতঙ্ক কিন্তু ছড়াতে শুরু করেছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সকলকে আশ্বস্ত করলেও তাতে চিন্তা কমছে না তালিকা থেকে নাম বাদ পড়া মানুষজনের।

এদিকে এদিন প্রকাশিত নাগরিক পঞ্জিতে ৪০ লক্ষের ওপর মানুষের নাম না থাকা নিয়ে ইতিমধ্যেই ক্ষোভ উগরে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর পিছনে ষড়‌যন্ত্র চলছে বলে দাবি করে মমতা জানিয়ে দিয়েছেন তিনি এই বিষয়টি মেনে নিচ্ছেন না। এরমধ্যেই এই ইস্যুতে উত্তাল হয়েছে সংসদ। এদিন রাজ্যসভায় ওয়েলে নেমে বিক্ষোভ দেখান তৃণমূল সাংসদেরা।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button