Entertainment

অভিনয় করতে প্রতিদিন ২৫ তলা হেঁটে উঠতেন নাসিরুদ্দিন শাহ

সিনেমা দেখতে যত সুন্দর, সিনেমা তৈরিটা ততটাই কঠিন কাজ। যেমন একটি সিনেমায় অভিনয় করার জন্য নাসিরুদ্দিন শাহ প্রতিদিন ২৫ তলা হেঁটে উঠতেন।

যখন স্থির হয় যে শ্যুটিংটা একটি নির্মীয়মাণ বাড়ির ২৫ তলার ওপরে হবে, তখন তা গোটা শ্যুটিং টিমের জন্য একটা চিন্তার কারণ হয়। কারণ নির্মীয়মাণ বাড়িটিতে চড়ার জন্য কোনও লিফট তৈরি হয়নি। সিঁড়িই একমাত্র ভরসা। তাও আবার খুব ভাল করে তৈরি হয়নি।

ফলে অপরিসর এবং এবড়োখেবড়ো। সেখানে ক্যামেরা থেকে শুরু করে অন্য যন্ত্রপাতি নিয়ে হেঁটে ওঠা গোটা দলটার জন্যই ছিল এক কঠিন কাজ। কারণ ওঠা নামাটা একবার নয়, প্রতিদিন করতে হবে। যতদিন না শ্যুটিং শেষ হয়।

সিনেমার মুখ্য ভূমিকায় অভিনয় করছিলেন নাসিরুদ্দিন শাহ। পরিচালক নীরজ পাণ্ডে চিন্তাভাবনা শুরু করেন তাঁকে নিয়ে। নাসিরুদ্দিনের যুবা বয়সের সিনেমা এটা নয়। তখন তাঁর বয়স হয়েছে। এই বয়সে তো ২৫ তলা হেঁটে ওঠা সম্ভব নয়।

নীরজ যখন নাসিরুদ্দিন শাহকে ২৫ তলায় তোলা নামানো নিয়ে চিন্তিত এবং একটি ট্রলির ব্যবস্থা করছেন তখন তাঁকে নাসিরুদ্দিন সাফ জানিয়ে দেন ওসব তাঁর লাগবে না। তিনি হেঁটেই উঠবেন।


২৫ তলা হেঁটে! তাও ওই বয়সে! অবাক করা হলেও নাসিরুদ্দিন শাহ কিন্তু সেটাই করলেন। প্রতিদিন শ্যুটিং করতে তিনি ২৫ তলা হেঁটে উঠতেন। আবার শ্যুটিং শেষে নেমে আসতেন। তাও ওই নির্মীয়মাণ বাড়ির এবড়োখেবড়ো সিঁড়ি বেয়ে।

‘আ ওয়েডনেসডে’ সিনেমাটি বক্স অফিসে তোলপাড়ে ফেলে দিয়েছিল। ২০০৮ সালে মুক্তি পাওয়া সিনেমাটি এখন ভারতীয় সিনেমায় একটি মাইলস্টোন সিনেমা হয়ে আছে।

তবে সিনেমার শ্যুটিংয়ের সময় নাসিরুদ্দিন শাহের অভিনয়ের প্রতি এই ভালবাসা এবং তাঁর ওই বয়সেও ফিটনেস অনেককে হতবাক করে দিয়েছিল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button