SciTech

বোতলে ভরে নিজের নাম বৃহস্পতি গ্রহে পাঠাতে চাইলে সুযোগ এখন হাতের মুঠোয়

এ এক সুবর্ণ সুযোগ বলা যেতে পারে। কেউ যদি চান নিজের নাম বৃহস্পতি গ্রহে পাঠিয়ে দিতে তাহলে তা অনায়াসেই এখন করতে পারেন।


নিজের নাম পৃথিবীর বাইরে পাঠাতে চান অনেকেই। বিখ্যাত মানুষজনের নামে তো অনেক গ্রহাণুর নামকরণও হয়। কিন্তু সাধারণ মানুষের সে সুযোগ নেই। তবে নিজের নামটি অন্য গ্রহে পাঠানোর সুযোগ তাঁদের এখন হাতের মুঠোয়। সুযোগ করে দিল নাসা।


নিজের নাম পাঠাতে হবে ইন্টারনেটে। সেই নাম একটি মাইক্রোচিপে স্টেনসিল করে দেওয়া হবে। তারপর সেই নাম সম্বলিত চিপ ইউরোপা ক্লিপার স্পেস ক্রাফট-এ চড়ে পাড়ি দেবে বৃহস্পতি গ্রহের দিকে।


ইউরোপা হল বৃহস্পতির একটি উপগ্রহ। যেখানে রয়েছে বরফের মহাসাগর। সেই মহাসাগরে প্রাণের সন্ধান আছে কিনা বা প্রাণ থাকার মত পরিবেশ আছে কিনা তা খতিয়ে দেখা হবে ইউরোপা ক্লিপার স্পেস ক্রাফট-এর কাজ।

সেই মহাকাশযানেই সাধারণ মানুষের নামও পৌঁছে যাবে ইউরোপায়। পৌঁছ যাবে বৃহস্পতি গ্রহে। নাসা এই অভিনব উদ্যোগে বিজ্ঞান ও শিল্পকলাকে মিশিয়ে দিয়েছে।


এই নাম পাঠানোর চিপে শুধু নামই থাকবে না, বহু মানুষের স্টেনসিল করা নামের সঙ্গে থাকবে একটি কবিতাও। মার্কিন কবি আদা লাইমন-এর লেখা। সেটিও যাবে।


এই পুরোটাই পাঠানো হবে প্রাচীনকালে জাহাজ থেকে কোনও বার্তা পাঠানোর জন্য যেভাবে বোতল ব্যাবহার হত, তেমনই বোতল বন্দি করে।


তবে নাম পাঠাতে হবে ২০২৩ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে। তবে সেই নাম স্টেনসিল করা হবে। ইউরোপা ক্লিপার স্পেস ক্রাফট যাত্রা করবে ২০২৪ সালে। তারপর ২.৬ বিলিয়ন কিলোমিটার যাত্রা করে সে গন্তব্যে পৌঁছবে ২০৩০ সালে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *