SciTech

৩ টুকরো হয়ে আছড়ে পড়ল মহাজাগতিক পাথর, আওয়াজ পেল নাসা

বায়ুমণ্ডলে প্রবেশ করার পর সেটি যখন এসে আছড়ে পড়ে তখন ৩টি টুকরো হয়ে আছড়ে পড়ে। সেই আছড়ে পড়ার আওয়াজ শুনল নাসা।

নাম ইনসাইট ল্যান্ডার। যা লাল গ্রহের মাটি কামড়ে বসে আছে। নাসার পাঠানো এই ল্যান্ডার কোথাও ঘুরে বেড়ায় না। এক জায়গায় বসে মঙ্গলের মাটির তলায় কি চলছে তা জানার চেষ্টা চালাতে থাকে।

যে যান ইতিমধ্যেই মঙ্গলে ১ হাজার ৩০০টি ভূকম্পন রেকর্ড করেছে। সেই ইনসাইট ল্যান্ডারই এবার কান পেতে শুনল মঙ্গলের বুকে আছড়ে পড়া গ্রহাণুর শব্দ।

বিজ্ঞানীরা জানাচ্ছেন এ শব্দ পাওয়া গিয়েছে ১ বছর হয়ে গেছে। তখন একটি গ্রহাণু প্রবল গতিতে মঙ্গলের দিকে ছুটে আসে। মঙ্গলের বায়ুমণ্ডলে প্রবেশ করে। আছড়ে পড়ার আগে কিন্তু সেটি ৩ টুকরো হয়ে যায়। তারপর আছড়ে পড়ে মঙ্গলের মাটিতে। ৩টি গর্তও তৈরি হয়ে যায় এরফলে।

এভাবে আছড়ে পড়া গ্রহাণুর শব্দ তো কম হওয়ার কথা নয়। সেই শব্দ রেকর্ড করেছে নাসার ইনসাইট ল্যান্ডার। বিজ্ঞানীরা জানাচ্ছেন মঙ্গলের আবহাওয়ায় ওই শব্দটি অনেকটা ‘ব্লুপ’ শব্দের মত শোনাচ্ছে। তবে এই আছড়ে পড়ার পর গর্ত বেশ বড়ই হয়েছে। আর তার যে ছবি পাওয়া গিয়েছে তাতে গর্তগুলিকে বেশ রঙিন দেখিয়েছে।

ইনসাইট ল্যান্ডার এই একবার গ্রহাণু আছড়ে পড়ার নয়, ৪টি গ্রহাণু আছড়ে পড়ার শব্দই রেকর্ড করেছে। আর এই আছড়ে পড়ার জেরে যে ভূকম্পন মঙ্গলে হয়েছে তাও রেকর্ড করেছে। তবে তার মাত্রা খুব বেশি হয়নি।

মাত্রা ছিল ২, তবে গ্রহাণু মঙ্গলের বুকে আছড়ে পড়ার যে শব্দ বিজ্ঞানীরা পেয়েছে তা বড় পাওনা হিসাবেই দেখছেন তাঁরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button