SciTech

আগামী ৪ মার্চ চাঁদের দিক থেকে চোখ সরাতে পারবেননা বিজ্ঞানীরা

আগামী ৪ মার্চ সেই দিন যেদিন চাঁদের ওপর থেকে চোখ সরাতে পারবেননা কোনও বিজ্ঞানী। বরং অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকবেন তাঁরা।

সাহিত্য সংস্কৃতিতে চাঁদের অপরূপ রূপে মুগ্ধ হয়ে অনেক কবি সাহিত্যিকই চাঁদের দিক থেকে নজর সরাতে পারেননি। কিন্তু বিজ্ঞানের ছাত্ররা এসব রোমান্টিকতার ধারে নেই। কিন্তু সেই বিজ্ঞানীরাই ৪ মার্চ তাকিয়ে থাকতে চলেছেন চাঁদের দিকে। সর্বক্ষণ নজর করতে চলেছেন চাঁদকে।

হার্জস্প্রাং ক্রেটারটি রয়েছে চাঁদের প্রান্তের দিকে। সেই ক্রেটারেই নজর থাকবে বিজ্ঞানীদের। ব্রিটেনের সময় অনুযায়ী দুপুর সাড়ে ১২টা নাগাদ ওই ক্রেটারেই আছড়ে পড়তে চলেছে একটি রকেটের বর্জ্য। যা এতদিন মহাকাশেই ছিল।

মহাকাশ বর্জ্য হিসাবেই সেটি ভেসে বেড়াচ্ছিল। যা ৪ মার্চ চাঁদের বুকে আছড়ে পড়তে চলেছে। সেটি ধাক্কা মারার সঙ্গে সঙ্গে চাঁদের পরিস্থিতি কেমন হয় তা পর্যালোচনার জন্য নাসা তৈরি। তাদের গোল্ড স্টোন সোলার সিস্টেম রাডার দিয়ে নজরদারি চালাবে নাসা।

এইটি কোন রকেটের অংশ? প্রজেক্ট প্লুটো নামে একটি প্রকল্পের বিজ্ঞানী বিল গ্রে প্রথমে দাবি করেছিলেন যে রকেটের অংশটি ইলন মাস্কের স্পেসএক্স-এর।

পরে তিনি নিজের বক্তব্য থেকে সরে এসে জানান ওটি স্পেসএক্স-এর নয়। বরং চিনের রকেটের অংশ। যেটি তারা চ্যাং ৫-টি১ প্রকল্পে ব্যবহার করেছিল। যদিও চিন তা নস্যাৎ করে জানিয়েছে ওটা তাদের রকেট নয়।

রকেট যারই হোক তা ৪ মার্চ আছড়ে পড়তে চলেছে চাঁদের বুকে। বিজ্ঞানীরা দেখতে চাইছেন রকেটটি আছড়ে পড়ার পর বাস্তবে চাঁদের অবস্থা কি হয়। নজর রাখা হচ্ছে সে সময় চাঁদের এক্সোস্ফিয়ারের ওপরও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.