SciTech

পৃথিবীর গোপন কথা ফাঁস করতে মহাকাশে বিশেষ ব্যবস্থা গড়ল নাসা

চেহারায় ২টি জুতোর বাক্স। তার যে এত ক্ষমতা তা ভাবলে অবাক হতে হয়। এবার সেটাই মহাকাশে পৌঁছে গেল ২ মেরুর গোপন কথা ফাঁস করতে।

ঠিক যেন ২টি জুতোর বাক্স। আদপে সেটি কৃত্রিম উপগ্রহ। যাকে বিজ্ঞানীরা বলেন কিউব স্যাটেলাইট বা কিউবস্যাট। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা এই কিউবস্যাট এবার মহাকাশে ছুঁড়ে দিল। নিউজিল্যান্ডের মাহিয়া থেকে এই কিউবস্যাট মহাকাশে পাঠায় নাসা।

এদের মহাকাশে গিয়ে কাজ হবে ২ মেরুর উপর নজর রাখা। সুমেরু ও কুমেরুর বরফে মোড়া রাজ্যের আবহাওয়ার ওপর নজরদারি করাই এই ২ জুতোর বাক্সের আকারের কিউবস্যাট-এর কাজ।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এই কৃত্রিম উপগ্রহ এটাও নজর রাখবে যে ২ মেরু অঞ্চল থেকে কতটা উত্তাপ মহাশূন্যে ছেড়ে দেওয়া হচ্ছে। এটাও দেখবে যে কতটা উত্তাপ গ্রহণ করছে এই অঞ্চল। একে বলা হচ্ছে প্রিফায়ার মিশন।

পৃথিবীর ২টি সবচেয়ে প্রত্যন্ত অঞ্চল হিসাবে ধরা হয় ২ বরফাবৃত মেরুকে। সেখানকার আবহাওয়া, তার পরিবর্তন, তার উত্তাপ নিঃসরণ প্রক্রিয়া সবই এবার সহজে জানতে পারবেন বিজ্ঞানীরা। যা বিশ্বের সার্বিক জলবায়ু পরিবর্তন সম্বন্ধে পরিস্কার ধারনা পেতে সাহায্য করবে।

বিজ্ঞানীদের এখন অত্যন্ত চিন্তার কারণ হয়ে উঠেছে মেরু অঞ্চলের বরফ গলে যাওয়া, বরফের চাঁই দ্রুত গলতে থাকা, এই বরফ গলা জল থেকে সমুদ্রের সার্বিক জলস্তর বৃদ্ধি।

যার বড় ধাক্কার সম্মুখীন মানবসভ্যতাকে হতে হচ্ছে এবং হতে হবে। এই পুরো বিষয়টি কীভাবে মেরু অঞ্চলে সংঘটিত হচ্ছে তা এবার প্রতিনিয়ত নজরদারির ফলে সহজে জানতে পারবেন বিজ্ঞানীরা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button