SciTech

বৃহস্পতির চাঁদের মাটিতে আজব কাণ্ড, ছবি দেখে চমকে গেলেন বিজ্ঞানীরা

সৌরমণ্ডলের সবচেয়ে বড় গ্রহটি বৃহস্পতি। যার অনেকগুলি উপগ্রহের একটি হল ইউরোপা। সেই ইউরোপার গায়ে আজব কাণ্ড দেখল নাসার যান।

বৃহস্পতিগ্রহের যে উপগ্রহগুলি রয়েছে তার মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য নাম ৪টি। তারই সবচেয়ে ছোটটি হল ইউরোপা। চাঁদের চেয়ে সামান্য ছোট ইউরোপায় বরফের চাদর আছে তা আগেই জানা গিয়েছিল। সম্প্রতি নাসার যান জুনো যা নাসা বৃহস্পতি ও তার উপগ্রহগুলিকে পর্যবেক্ষণ করার জন্য পাঠিয়েছিল, সে একটি ছবি পাঠায়।

ইউরোপার খুব কাছে পৌঁছে উচ্চ প্রযুক্তির ক্যামেরায় ছবিটি তোলে জুনো। সে সময় ইউরোপার সঙ্গে তার দূরত্ব ছিল মাত্র ৩৫৫ কিলোমিটার। এত কাছে পৌঁছে যাওয়ায় যে ছবিটি জুনো তুলেছে তা চমকে দিয়েছে বিজ্ঞানীদের।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

মহাকাশ বিজ্ঞানীরা ওই ছবি পরীক্ষা করতে গিয়ে দেখেন ইউরোপার বরফের স্তরের একটি অংশ কার্যত তছনছ হয়ে গেছে। কীভাবে এমনটা হল? বিজ্ঞানীরা মনে করছেন ওখানে কোনওভাবে লবণ জল বা নোনা জল মাটি থেকে বুদবুদ কেটে বেরিয়ে এসেছিল।

সেই নুন জল এই অবস্থা তৈরি করেছে। বরফের স্তর ভেঙে চুড়ে দিয়েছে। এমন অবাক করা কাণ্ড যে ইউরোপায় ঘটতে পারে তাই বিজ্ঞানীদের ভাবাচ্ছে।

ইউরোপার এত কাছে পৌঁছে যাওয়ার পর জুনোর শক্তিশালী ক্যামেরা সাকুল্যে ৪টি ছবি তুলেছে। যে ৪টিই বিজ্ঞানীদের ইউরোপাকে আরও ভাল করে চিনতে সাহায্য করবে। তারমধ্যে এই বরফ নষ্ট হওয়ার ছবি সবচেয়ে বেশি আলোড়ন ফেলে দিয়েছে।

ইউরোপার গায়ে পুরু বরফের চাদরের কথা জানা ছিল বিজ্ঞানীদের। কিন্তু তা যে ইউরোপার মাটির তলা থেকে নোনা জল বেরিয়ে নষ্টও হতে পারে এ বিষয়টি আরও খতিয়ে বোঝার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button