SciTech

ঠিক যেন পৃথিবী, একটু দূরেই বাসযোগ্য এক গ্রহের দেখা পেল নাসা

আশার আলো বললেও কম বলা হয়। এ এক অসামান্য আবিষ্কার। পৃথিবীর মত সব গুণ সম্পন্ন এক অন্য পৃথিবীর খোঁজ পেল নাসা।

মানুষ এখন পৃথিবী ছাড়াও অন্য কোনও গ্রহ বা উপগ্রহে বসবাস করা যায় কিনা তার উপায় খুঁজে বেড়াচ্ছে। আবার পৃথিবী ছাড়া অন্য কোথাও এই সৌরমণ্ডলের বাইরে প্রাণ আছে কিনা তাও মহাকাশ বিজ্ঞানীরা হন্যে হয়ে খুঁজতে থাকেন। এই খোঁজের মাঝেই নাসা এক এমন গ্রহের দেখা পেল যা হুবহু পৃথিবী।

কেবল পৃথিবীর চেয়ে আয়তনে দেড় গুণ বড়। তাও আবার খুব দূরে কোথাও নেই। পৃথিবীর খুব কাছেই তার অবস্থান। এই গ্রহটিতে জল থাকতে পারে বলেও মনে করছেন বিজ্ঞানীরা। পৃথিবীর মতই তা বসবাস যোগ্য বলেও অনেকটা নিশ্চিত বিজ্ঞানীরা।

এই গ্রহটি তার যে সূর্যের চারধারে ঘুরছে সেটি লালচে ধরনের। তবে খুব বড় নয়। ছোট এই নক্ষত্রের চারধারে সেই আবিষ্কার হওয়া যমজ পৃথিবী একবার পাক খেতে ১৯ দিন নেয়। মাত্র ১৯ দিনে তাই সেখানে ১ বছর হয়।

গ্রহটি পৃথিবী থেকে মাত্র ১৩৭ আলোকবর্ষ দূরে অবস্থান করছে। যা মহাকাশের হিসাবে এমন কোনও দূরত্ব নয়। এদিকে বিজ্ঞানীরা শুধু যে ওই নতুন চেনা গ্রহটিতে জলই পেয়েছেন তা নয়, সেখানকার বায়ুমণ্ডলও বাসযোগ্য বলেই জানতে পেরেছেন তাঁরা।

আপাতত ওই গ্রহটির নাম দেওয়া হয়েছে টিওআই-৭১৫ বি। এই গ্রহটি কিন্তু অনেকটা আশা জাগাচ্ছে। এত গুণ সম্পন্ন বাসযোগ্য এমন এক গ্রহ কিন্তু এর আগে দেখা যায়নি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button