SciTech

পৃথিবীর যমজ ভাইয়ের দেখা পেলেন বিজ্ঞানীরা

সৌরমণ্ডলের নয়, তবে সৌরমণ্ডল থেকে খুব কাছেই সে রয়েছে। একদম পৃথিবীর জোড়া। যাদের খোঁজ পেলেন বিজ্ঞানীরা। আরও অবাক করা এর নিজের সূর্যকে প্রদক্ষিণ।

মহাকাশে খুব কাছেই ছিল সে। কিন্তু তার কথা জানা ছিলনা। বিজ্ঞানীরা বলছেন এতদিনে মহাশূন্যে সৌরমণ্ডলের বাইরে যতগুলি পৃথিবী সম গ্রহের দেখা পাওয়া গিয়েছে, এটি তারমধ্যে সবচেয়ে কাছে রয়েছে। অথচ এতদিন জানা ছিলনা। এই গ্রহকে এইচডি ৬৩৪৩৩ ডি এই নম্বর দিয়ে আপাতত মনে রাখতে চাইছেন বিজ্ঞানীরা।

এটির কথা জানা না থাকলেও এর সূর্যের কথা আগেই জানতেন মহাকাশ বিজ্ঞানীরা। খবর ছিল সেই সূর্যের অন্য ২ গ্রহের সম্বন্ধেও। এবার সেই নক্ষত্রমণ্ডলের তৃতীয় গ্রহ হিসাবে যেমন এটির খোঁজ মিলল তেমন অবাক করা এক পৃথিবীর হুবহু নকলের খোঁজও মিলল। বলা যেতে পারে পৃথিবীর যমজ ভাই।

তবে এইচডি ৬৩৪৩৩ ডি নামে এই পৃথিবীরূপ গ্রহটি তার সূর্যকে অতি দ্রুত প্রদক্ষিণ করে ফেলে। সাড়ে ৪ দিনও সময় নেয় না ঘুরতে। তার থেকে বোঝা যায় এই গ্রহটি তার সূর্যের খুব কাছে অবস্থান করছে। ফলে অল্প সময়ের মধ্যেই তার প্রদক্ষিণ সম্পূর্ণ হতে পারে।

এই গ্রহকে বিশেষ গুরুত্বের চোখে দেখছেন বিজ্ঞানীরা। কারণ তাঁরা মনে করছেন পৃথিবী প্রথমাবস্থায় যেমন ছিল এই আবিষ্কৃত গ্রহটি এখন সেই অবস্থায় রয়েছে।


ফলে তাকে যদি ভাল করে পর্যবেক্ষণ করা যায় তাহলে পৃথিবীর প্রথমাবস্থা সম্বন্ধেও অনেক নতুন তথ্য হাতে আসতে পারে। ধারনাও পরিস্কার হতে পারে।

সূর্য থেকে এই সৌরমণ্ডলটি ৭৫ আলোকবর্ষ দূরে অবস্থান করছে। যা মহাকাশের হিসাবে অত্যন্ত কাছে। বলা ভাল সৌরজগতের পড়শি সৌরমণ্ডল এটি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button