SciTech

১০ বছর নিরলস পরিশ্রমের পর তাকে দাহ করে বিদায় জানাতে চায় নাসা

১০ বছর ধরে সে তার নিরলস পরিশ্রম চালিয়ে গেছে। তবে এবার তার থামার সময় এসেছে। তাকে দাহ করে বিদায় জানাতে চাইছে নাসা।

১০ বছর কম সময় নয়। মহাকাশ বিজ্ঞানে গত ১০ বছরে অনেক কিছু বদলে গেছে। অনেক নতুন কিছু সামনে এসেছে। নাসা সহ নানা সংস্থার একাধিক মিশন নক্ষত্র, গ্রহ, গ্রহাণু সম্বন্ধে নানা তথ্য সামনে এনে অবাক করেছে বিজ্ঞানীদের। অবাক করেছে বিশ্ববাসীকে। সেই দলে পড়ে ‘নিওওয়াইজ’ নামে একটি ধূমকেতু ও গ্রহাণু খুঁজে বেড়ানো ইনফ্রারেড স্পেস টেলিস্কোপটি।

গত ১০ বছর ধরে নাসার এই টেলিস্কোপ লাগাতার তার কাজ চালিয়ে গেছে। প্রচুর ছবি তুলেছে। পাঠিয়েছে নাসায়। বিজ্ঞানীরা তা খতিয়ে দেখে অনেক নতুন তথ্য হাতে পেয়েছেন।

পৃথিবীর কাছে ছড়িয়ে থাকা ৩ হাজার বস্তুর খোঁজ দিয়েছে। একটি এমন ধূমকেতুর হদিশ দিয়েছে যা একটি জীবনে একবারই দেখা যায়।

বহু দূরের গ্রহাণুতে মিশন পাঠানোর রাস্তা করে দিয়েছে এই টেলিস্কোপের তথ্য। আরও নানা তথ্য সরবরাহ করেছে। নাসার সেই অন্যতম টেলিস্কোপটির এবার দিন ফুরিয়েছে। এবার তার মৃত্যু আসন্ন। নাসা তাই তাকে চিরঘুমে পাঠানোর ব্যবস্থা করছে।


আস্তে আস্তে সেটিকে পৃথিবীর কাছে টেনে আনা হচ্ছে। এভাবে নামতে নামতে ২০২৫ সালের প্রথম দিকে টেলিস্কোপটি পৃথিবীর খুব কাছে পৌঁছে যাবে। তখন তার আর কার্যক্ষমতা থাকবেনা।

সেটি পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে এসে পড়বে। বায়ুমণ্ডলে প্রবেশ করার পর সেটি জ্বলে উঠে, পুড়ে শেষ হয়ে যাবে। এভাবেই শেষ হবে ‘নিওওয়াইজ’ টেলিস্কোপের পথচলা। — তথ্যসূত্র — নাসা জেট প্রপালশন ল্যাবরেটরি

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button