SciTech

১ বছরের জন্মদিনে চমকে দেওয়া উপহার দিল মহাবিশ্বের টেলিস্কোপ

১ বছর পূর্ণ করল সে। মহাবিশ্বের নানা ছবি পাঠিয়ে ইতিমধ্যেই মহাকাশ বিজ্ঞানকে সমৃদ্ধ করছে সে। এবার নিজের ১ বছরের জন্মদিনে নিজেই একটি চমক দিল টেলিস্কোপ।

অত্যাধুনিক টেলিস্কোপ হিসাবে নিজের অসামান্য ক্ষমতার প্রমাণ সে আগেই একাধিকবার দিয়েছে। সেই জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ তার কাজের ১ বছর পূর্ণ করল। এই ১ বছরের মধ্যে বিশ্বের বিভিন্ন প্রান্তের মহাকাশ বিজ্ঞানীদের সে এমন সব উপহার দিয়েছে যা মহাকাশ বিজ্ঞানের অনেক পুরনো ধারনাই ভেঙে দিয়েছে।

নিজের ১ বছরের কর্মজীবন পূর্ণ হওয়ায় বিশেষ দিনটিকে সামনে রেখে সে ফের চমকে দিল বিশ্বকে। এমনই এক ছবি পাঠিয়েছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ।

পৃথিবীর খুব কাছেই সবে তৈরি হওয়া একাধিক সূর্যের ছবি পাঠিয়েছে সে। যেখানে নক্ষত্রের জন্ম হলেও এখনও নক্ষত্রের জন্মের সময়ের ধুলোর কুণ্ডলীটি মিলিয়ে যায়নি। বরং তার থেকে বেরিয়ে আসা অনেকগুলি নক্ষত্র ঝলমল করতে শুরু করে।

যার কোনওটি সূর্যের সমান মাপের অথবা তার চেয়ে ছোট। কিন্তু নতুন এসব নক্ষত্রের ঝলমলানি চোখ ধাঁধিয়ে দিচ্ছে। পৃথিবী থেকে ৩৯০ আলোকবর্ষ দূরেই এই ঘটনার ছবি তুলেছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ।


সেখানে ৫০টি নতুন তারার জন্ম হল। তারাগুলির এতটাই পরিস্কার ছবি তুলেছে জেমস ওয়েব যে বিজ্ঞানীরাও তা হাতে পেয়ে আপ্লুত। তাঁদের গবেষণায় এগুলি অনেক সাহায্য করবে বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

পৃথিবীর এত কাছে এমন এক নক্ষত্র সৃষ্টির মুহুর্তের ছবি জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ তুলে এনেছে তার ১ বছর কর্মজীবনের পূর্তিকে সামনে রেখে। এই তারাগুলির মধ্যে কয়েকটি থেকে যে নতুন করে সৌরমণ্ডলের জন্ম হতে পারে তাও মেনে নিচ্ছেন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button