National

নয়া বিপ্লবের সূচনা, ১০০টি কিষাণ ড্রোন আকাশে ওড়ালেন প্রধানমন্ত্রী

দেশের বিভিন্ন শহর থেকে গ্রাম বেছে নিয়ে ১০০টি কৃষক ড্রোন আকাশে ভেসে পড়ল প্রধানমন্ত্রীর হাত ধরে। প্রধানমন্ত্রী এই উদ্যোগকে নয়া বিপ্লব বলে ব্যাখ্যা করেছেন।

হালে প্রজাতন্ত্র দিবসের বিটিং রিট্রিটের দিন ১ হাজার ড্রোন আকাশে উড়িয়ে দেশে এক নয়া দিগন্তের উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেগুলি ওড়ানো হয়েছিল বিশেষ উদ্দেশ্য সাধনে। মূলত বিভিন্ন দুর্গম জায়গায় ওষুধ ও টিকা পৌঁছে দিতেই এই ড্রোনগুলিকে ব্যবহার করা হবে বলে জানানো হয়েছিল।

এবার দেশের কৃষকদের জন্য এক অভিনব উদ্যোগ সামনে এল। শনিবার মানেসর থেকে একটি ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ১০০টি কিষাণ ড্রোন আকাশে ভাসিয়ে দিলেন। এই ড্রোনগুলির কাজ হবে কৃষি জমিতে সার ছড়ানো। জমিতে কীটনাশক ছড়ানো।

এছাড়া ড্রোনগুলি কৃষি পণ্য সরাসরি কৃষি জমি থেকে উড়িয়ে নিয়ে যাবে বিভিন্ন বাজার ও মান্ডিতে। তাতে কৃষকদের পরিবহণের খরচও বাঁচবে। আর টাটকা ফসল দ্রুত বাজারে পৌঁছেও যাবে।

কিষাণ ড্রোনকে নতুন যুগের বিপ্লব বলে এদিন ব্যাখ্যা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন কিছুদিনের মধ্যেই আরও শক্তিশালী ড্রোন আনা হতে চলেছে। যা কৃষি পণ্য দ্রুত বিভিন্ন বাজারে পৌঁছে দেবে আকাশ পথে।

মাছের ভেড়ি, নদী বা সমুদ্র থেকে টাটকা মাছও নিয়ে বাজারে পৌঁছবে ওইসব শক্তিশালী ড্রোন। এই সুবিধা যেমন কৃষক বা মৎস্যজীবীদের সময় বাঁচাবে তেমনই পণ্য নষ্ট হবে কম। যার হাত ধরে কৃষক হোন বা মৎস্যজীবী আরও অধিক রোজগারের মুখ দেখতে পারবেন।

দেশের অনেক সংস্থা এই ড্রোন তৈরিতে এগিয়ে আসছে। প্রধানমন্ত্রী খুশি ব্যক্ত করে বলেন এই কাজে এখন দেশে অনেক স্টার্টআপ উদ্যোগী হচ্ছে। আগামী দিনে ড্রোনের জগতে ভারত বিশ্বে চালকের ভূমিকা নেবে বলেই আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.