Business

কর ব্যবস্থায় সরলীকরণ, প্রধানমন্ত্রীর ঘোষণায় সৎ করদাতাদের সম্মান

যাঁরা দেশে সৎভাবে কর প্রদান করে থাকেন তাঁদের সম্মান জানাতে শুরু হল ‘স্বচ্ছ কর ব্যবস্থা - সৎ করদাতাদের সম্মান প্রদান’। শুরু করলেন প্রধানমন্ত্রী।

নয়াদিল্লি : দেশে যাঁরা সৎভাবে কর প্রদান করেন তাঁদের দিকটা আরও যাতে বেশি করে দেখা যায়, তাঁদের যাতে কর প্রদান নিয়ে এতটুকু সমস্যার মুখে পড়তে না হয় সেদিকে নজর দিল কেন্দ্র। কর ব্যবস্থায় বড়সড় পরিবর্তনের কথা এদিন ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদ্দেশ্য একটাই। যাঁরা কর প্রদান করেন, যাঁরা দেশের সৎ করদাতা, তাঁদের যেন কোনও সমস্যা না হয় সেদিকটা নজর রাখা। সেই লক্ষ্যেই এল একটি প্ল্যাটফর্ম, ‘স্বচ্ছ কর ব্যবস্থা – সৎ করদাতাদের সম্মান প্রদান’। যার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী।

কর ব্যবস্থায় সংস্কার করা হয়েছে এদিন। আরও স্বচ্ছ করার চেষ্টা হয়েছে কর ব্যবস্থাকে। আরও সহজ সরল করা হয়েছে কর প্রদানের সুবিধা। সেইসঙ্গে চালু হল ফেসলেস অ্যাসেসমেন্ট ও ট্যাক্সপেয়ারস রাইটস চার্টার। এর মধ্যে দিয়ে করদাতাদের কোনওরকম খটকা দূর করা হবে। যাতে তাঁদের কোনও সমস্যার মধ্যে পড়তে না হয় তা দেখা হবে।

প্রধানমন্ত্রী এদিন বলেন, বিশ্বের কয়েকটি মাত্র দেশই এই সুবিধা প্রদান করে থাকে। যা ভারতে চালু হল। করদাতাদের সম্মান সুরক্ষিত করতেই এই বন্দোবস্ত। কর ব্যবস্থার সংস্কারের এই নয়া পদক্ষেপ নীতি নির্ভর হবে বলেও জানান প্রধানমন্ত্রী। জোর দেন এক সামগ্রিকতার ওপর। প্রধানমন্ত্রী বলেন, সৎ করদাতারা দেশ গড়ে তোলায় বড় ভূমিকা পালন করছেন। এই ফেসলেস কর ব্যবস্থা তাঁদের স্বচ্ছতা ও নির্ভীক কর প্রদানে ভরসা দেবে।

করদাতাদের জন্য একটি ফেসলেস আবেদন সুবিধাও শুরু হচ্ছে। যা আগামী ২৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এদিকে এই ফেসলেস কথাটি কেন ব্যবহার করা হচ্ছে তাও এদিন পরিস্কার করে দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ফেসলেস বলা হচ্ছে এই কারণে যে কর দানের সময় এটা দেখা হবে না যে কে এই কর প্রদান করছেন বা কোন কর আধিকারিক রয়েছেন। সেজন্যই ফেসলেস। আগামী দিনে করদাতাদের বিশ্বাস করবে সরকার, তাঁদের আর সন্দেহের চোখে দেখা হবে না। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button