National

আবার এক স্বদেশী বিপ্লবের ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

২০২২ সালে পূর্ণ হচ্ছে স্বাধীনতার ৭৫ বছর। অন্তত তার আগে পর্যন্ত দেশের যুব সমাজকে আবার এক স্বদেশী বিপ্লবে অংশ নেওয়ার আহ্বান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার ছিল এই মাসের শেষ রবিবার। এই বছরেরও শেষ রবিবার। আর মাসের শেষ রবিবার মানেই প্রধানমন্ত্রীর মাসিক রেডিও অনুষ্ঠান মন কি বাত। যেখানে প্রধানমন্ত্রী দেশবাসীর জন্য কিছু অরাজনৈতিক বিষয়ে বক্তব্য রাখেন। এদিন মন কি বাত-এ প্রধানমন্ত্রী দেশের যুব সমাজকে আহ্বান জানিয়ে বলেন, সম্ভব হলে অন্তত ২০২২ সাল পর্যন্ত দেশের তৈরি জিনিস ব্যবহার করতে। বিদেশি দ্রব্য বর্জন করতে। এর মধ্যে দিয়ে‌ প্রধানমন্ত্রীর ফের এক স্বদেশী বিপ্লবের ডাক দেন এদিন।

প্রধানমন্ত্রী উদাহরণ হিসাবে তুলে ধরেন উত্তরপ্রদেশের কাদিপুর এলাকার মহিলা স্বনির্ভর গোষ্ঠীর চটি তৈরির কথা। বলেন ওই মহিলারা নিজেরাই চটি তৈরি করছেন। সেসব চটি তৈরির জন্য একটি কারখানাও তৈরি করেছেন তাঁরা। এরমধ্যে দিয়ে দেশে তৈরি চটি ব্যবহারের সুযোগ পাচ্ছেন অনেকে। উত্তরপ্রদেশ পুলিশের তরফে ঘোষণা করা হয়েছে তাঁরা তাঁদের পরিবারের জন্য এই চটি কিনবেন এবং ব্যবহার করবেন। এজন্য উত্তরপ্রদেশ পুলিশের তারিফ করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী এদিন স্বদেশী ব্যবহারের আর্জি জানিয়ে বলেন, মহাত্মা গান্ধী স্বদেশী আন্দোলন শুরু করেছিলেন। তাঁর উদ্দেশ্য ছিল দেশের মানুষকে স্বাবলম্বী করে তোলা। আর স্বদেশী ব্যবহারের মধ্যে দিয়ে দারিদ্র দূরীকরণ। স্বদেশী দ্রব্যের প্রচলন বাড়লে দেশের মানুষ কাজ পাবেন। কর্মসংস্থান তৈরি হবে। সেইসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, দেশের যুব সমাজ অ্যানার্কি পছন্দ করেনা। তারা কোনও অনিয়ম দেখলে প্রশ্ন করতে চায়। এটা খুব ভাল দিক। এর মধ্যে দিয়েই যুব সমাজ এক আধুনিক ভারত গড়ে তুলবে বলে আশা ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button