Health

মায়ের গর্ভে থাকা অবস্থাতেই শিশুর অপারেশন, চিকিৎসা বিজ্ঞানের নতুন চমক দেখল বিশ্ব

পৃথিবীর আলো সে দেখেনি। দেখার জন্য তখনও কিছুটা সময় বাকি। মায়ের গর্ভেই চলছে বেড়ে ওঠা। সেখানেই ঢুকে এবার অপারেশন করলেন চিকিৎসকেরা।

মানুষের শরীরে অপারেশন নতুন কিছু নয়। এমনকি সদ্য জন্মানো শিশুর শরীরেও অপারেশন করতে দেখা গেছে। কিন্তু শিশুর জন্মের আগেই তার অপারেশন ভাবনার অতীত বলেই মনে হয়ে এসেছে বিশ্ববাসীর। কিন্তু বিজ্ঞান অনেক অসম্ভবকেই সম্ভব করে দেখিয়েছে।

তেমনই এক অসম্ভবকে সম্ভব করে দিলেন চিকিৎসকেরা। এক শিশুর জন্মের পর হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা এবং মস্তিষ্কে বড় আঘাতের সম্ভাবনা সে মায়ের পেটে থাকতেই সামলে দিলেন চিকিৎসকেরা। যাতে সে জন্মের পর এই ২ মারণ সমস্যায় না পড়ে।

ওই শিশু কন্যার ভ্রূণের শরীরে ভেন অফ গ্যালেন ম্যালফরমেশন নামে এই রোগের কথা মায়ের পেটে থাকতেই জানতে পারেন চিকিৎসকেরা। তারপরই মায়ের পেটে থাকতেই তার অপারেশনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

মায়ের পেটে ৩৪ সপ্তাহ ২ দিনের ওই শিশুর অপারেশন হয়েছে আমেরিকায়। তবে এই অপারেশন সাধারণভাবে হয়নি। এটি ছিল একটি ক্লিনিক্যাল ট্রায়ালের অংশ।


অর্থাৎ এমন অপারেশন আগামী দিনে করাকে স্বাভাবিক চিকিৎসা পদ্ধতির অন্তর্গত করা যায় কিনা তারই পরীক্ষা ছিল এটি। যা প্রোটোকল মেনে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের নজরদারিতে সম্পন্ন হয়েছে।

এটি যদি আগামী দিনে বহুল প্রচলিত চিকিৎসা হয়ে দাঁড়ায় তবে তা চিকিৎসা বিজ্ঞানে এক বিপ্লব আনতে চলেছে। কারণ অপারেশন একটি মানুষের ওপর করা যেতে পারে, সে তার যাই বয়স হোক না কেন! কিন্তু মায়ের গর্ভে থাকা সন্তানের ওপর পেটের মধ্যে ঢুকে এমন অপারেশন অনেক কিছু বদলে দিতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button