Health

চালু হচ্ছে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ, শুরুর দিন জানাল কেন্দ্র

শোনা যাচ্ছিল ১ মার্চ থেকে শুরু হতে পারে ১২ থেকে ১৪ বছর বয়সীদের করোনা প্রতিষেধক টিকাকরণ। কিন্তু তা হয়নি। অবশেষে জানা গেল করে থেকে শুরু হবে এই টিকাকরণ।

১৫ বছর বা তার উপরের বয়সীদের করোনা‌‌ প্রতিষেধক টিকাকরণ অনেকটাই সম্পূর্ণ। প্রশ্ন উঠছিল তার চেয়ে ছোটদের টিকা কবে থেকে শুরু হবে?

সব স্কুল খুলে গিয়েছে। তাদের বাড়ি থেকেও বার হতে হচ্ছে। তাই টিকাকরণ জরুরি। কিন্তু কেন্দ্রের তরফে কিছু জানানো হয়নি। অবশেষে তারা সেই দিন ঘোষণা করল।

আগামী ১৬ মার্চ থেকে ১২ থেকে ১৪ বছর বয়সী ছেলেমেয়েদের করোনা প্রতিষেধক টিকা প্রদান শুরু হচ্ছে। ২০০৮, ২০০৯ এবং ২০১০ সালে যাদের জন্ম, তারা এই টিকাকরণের আওতায় পড়ছে।

কোন টিকা এদের প্রদান করা হতে চলেছে? কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, হায়দরাবাদের সংস্থা বায়োলজিক্যাল ই-এর তৈরি করবিভ্যাক্স টিকা প্রদান করা হবে ১২ থেকে ১৪ বছর বয়সীদের। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের অবশ্য এর আগে কোভ্যাক্সিন প্রদান করা হয়েছিল।

Coronavirus
ফাইল : বায়োলজিক্যাল ই সংস্থার করবিভ্যাক্স

সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য ট্যুইট করে এও জানান যে কেবল ১২ থেকে ১৪ বছর বয়সী বলেই নয়, যাঁদের বয়স ৬০ বছরের ওপর তাঁরাও ১৬ মার্চ থেকে সতর্কতা মূলক টিকার ডোজ পাবেন। যাকে সহজ করে বুস্টার ডোজ বলা হচ্ছে।

এতদিন বলা হচ্ছিল যাঁদের ৬০ বছরের ওপর বয়স এবং কোমর্বিডিটি রয়েছে, তাঁদের বুস্টার ডোজ দেওয়া হবে। এদিন সেই শর্ত তুলে ৬০ বছরের ওপরের সকলের জন্য বুস্টার ডোজের ঘোষণা করে দিল কেন্দ্র। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.