Kolkata

১ জুলাই থেকে বাস চলবে, ছাড় আরও কিছু ক্ষেত্রে

রাজ্যে ১৫ জুলাই পর্যন্ত বর্ধিত করা হল করোনা নিয়ন্ত্রণে কড়া বিধি নিষেধ। তবে বেশকিছু ক্ষেত্রে ছাড় মিলেছে ১ জুলাই থেকে ১৫ জুলাইয়ের কড়াকড়িতে।

রাজ্যে গত ১৬ মে করোনা নিয়ন্ত্রণে শুরু হয় কার্যত লকডাউন পরিস্থিতি। সেই কড়া বিধিনিষেধ আগে যে অবস্থায় ছিল তার থেকে ধাপে ধাপে শিথিল হয়েছে। ৩০ জুন পর্যন্ত কড়াকড়ি বজায় ছিল এতদিন।

এদিন নবান্নে মুখ্যমন্ত্রী জানিয়ে দেন এখনই এই কড়াকড়ি তুলে নেওয়া হচ্ছেনা। ১ জুলাই থেকে ১৫ জুলাই পর্যন্ত রাজ্যে করোনা নিয়ন্ত্রণে নেওয়া বিধিনিষেধ জারি থাকছে। তবে কিছু ক্ষেত্রে ছাড় মিলেছে।

সরকারি ও বেসরকারি বাস রাস্তায় নামতে পারবে ১ জুলাই থেকে, তবে ৫০ শতাংশ যাত্রী নিয়েই তাদের যাতায়াত করতে হবে। বাস রাস্তায় নামলেও এখনই লোকাল ট্রেন বা মেট্রোয় ছাড়া মিলছে না। লোকাল ট্রেনে যে ছাড় মিলবে না তার ইঙ্গিত আগেই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

এছাড়া জিম, সেলুন খোলার অনুমতি মিলেছে। তবে তাদের ৫০ শতাংশ গ্রাহক নিয়েই কাজ করতে হবে। সকাল ১১টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত খোলা রাখা যাবে সেলুন বা বিউটি পার্লার।

সবজি, মাছ, বাজার খোলা রাখার সময়সীমা বাড়ানো হয়েছে। এগুলি এখন থেকে সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত খোলা রাখা যাবে। অন্য দোকান সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে।

বেসরকারি সংস্থাগুলি চাইলে ৫০ শতাংশ কর্মী নিয়ে অফিস চালাতে পারবে। বিয়ে বাড়িতে ৫০ জন অতিথি নিয়ে অনুষ্ঠান করা যাবে। তবে রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত যেমন জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় বার হওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে তা বজায় থাকবে।

Show More
Back to top button