Kolkata

মাধ্যমিক, উচ্চমাধ্যমিক নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন মুখ্যমন্ত্রী

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা কী আদৌ হবে? এই প্রশ্নের উত্তর খুঁজতে জনতার দরবারেও এসেছিল রাজ্যসরকার। অবশেষে চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন মুখ্যমন্ত্রী।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক নিয়ে যাবতীয় জল্পনায় জল ঢাললেন মুখ্যমন্ত্রী। কারণ বেশ কিছুদিন ধরেই ছাত্রছাত্রী থেকে অভিভাবক সকলেই চিন্তায় ছিলেন যে পরীক্ষা হবে নাকি হবেনা? সকলেই চাইছিলেন রাজ্যসরকার বিষয়টি এবার পরিস্কার করুক।

মাঝে মুখ্যমন্ত্রী ঘোষণাও করেছিলেন যে ২টি পরীক্ষাই হবে। তবে দেড় ঘণ্টা করে পরীক্ষা নেওয়া হবে। কেবল মূল বিষয়ের পরীক্ষা হবে।

কিন্তু পরে সেই সিদ্ধান্ত থেকে তিনি নিজেই আবার সরে এসে জানান করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে পরীক্ষা আদৌ করা হবে কিনা তা স্থির করবে একটি বিশেষজ্ঞ কমিটি।

অবশেষে গত রবিবার রাজ্যসরকারের তরফে জানানো হয় পরীক্ষা নিয়ে রাজ্যের মানুষের কাছে মতামত চায় সরকার। ৩টি ই-মেল অ্যাড্রেস দেওয়া হয়। জানানো হয় ওই ই-মেলগুলিতে সোমবার দুপুর ২টোর মধ্যে মতামত জানাতে হবে।


এদিন সেই ২টোর সময়সীমা কাটার পর মুখ্যমন্ত্রী জানান রাজ্যে এ বছরের জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল করা হল। ৩৪ হাজার মানুষ ওয়েবে তাঁদের মতামত জানিয়েছেন। যেখানে সিংহভাগ পরীক্ষা বাতিলের পক্ষেই জানিয়েছেন।

মুখ্যমন্ত্রী জানান, এই ২টি পরীক্ষায় ছাত্রছাত্রীদের উত্তীর্ণ করার জন্য মূল্যায়ন পদ্ধতি কী হবে তা ১ সপ্তাহের মধ্যে জানানো হবে।

আগেই সিবিএসই, আইসিএসই বোর্ড জানিয়ে দিয়েছে তারা পরীক্ষা এ বছরের মত বাতিল করেছে। বেশ কয়েকটি রাজ্যের বোর্ডও জানিয়ে দিয়েছে করোনার কথা মাথায় রেখে তারাও পরীক্ষা বাতিলের পথেই হাঁটল। এবার সেই তালিকায় যুক্ত হল পশ্চিমবঙ্গের নামও।

Show Full Article
Back to top button